১৭ কোটির দুর্গা, বিশ্বের সবথেকে দামী প্রতিমার রইলো ভিডিও

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : ২০১৫ সালে দুর্গা পুজোয় সব থেকে বড় আকর্ষণ ছিল দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্কের ‘বিশ্বের সবথেকে বড় দুর্গা’। সেই পুজো প্রচারে চমকের জন্য প্রথমে হোর্ডিং-এ লেখা হয়েছিল, ‘এত বড় সত্যি’। আর বছর চারেক পার হওয়ার পর আবার নতুন চমক দুর্গোৎসবকে ঘিরে। এবার বাংলা দেখবে বিশ্বের সবথেকে দামি ১৭ কোটি টাকার দুর্গা।

কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ারের পূজা কমিটি এবার বাংলাকে দেখাচ্ছে ১৭ কোটি টাকার দুর্গা মা। মিন্টু পাল নামে এক প্রতিমা শিল্পীর হাতে গড়ে উঠেছে এই প্রতিমা। কিন্তু কেন এত দামি এই দুর্গা প্রতিমা?

সে বিষয়ে পুজো উদ্যোক্তারা জানান, “সোনা দিয়ে তৈরি করা হয়েছে এবারের দূর্গা প্রতিমা। সোনার পাত দিয়ে প্রতিমা গড়তে লেগেছে কমপক্ষে ৫০ থেকে ৬০ কিলো সোনা। সে কারণেই খরচ পড়েছে ১৭ কোটি টাকা।”

এতদিন যাবৎ আমরা দেখেছি প্রতিমার মুকুট, হাতের বালা এবং অন্যান্য গয়না সোনা দিয়ে তৈরি হতে। কিন্তু এবার আস্ত প্রতিমায় তৈরি হলো সোনা দিয়ে! আর এমন ঘটনা অভিনব বলে দাবি পুজো উদ্যোক্তাদের।

শুধু প্রতিমার ক্ষেত্রে নয়, থিমের ক্ষেত্রেও আনা হয়েছে অভিনবত্ব বলে দাবি পুজো উদ্যোক্তাদের। আর সোনার দুর্গার নিরাপত্তায় কলকাতা পৌরসভার তরফ থেকে নিরাপত্তার বিষয়টিতে জোড় দিয়ে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানানো গিয়েছে।