LED LIGHT-এর দূষণ কতটা! কি জানাচ্ছেন বিশেষজ্ঞরা

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : আমরা বিভিন্ন দূষনের সাথে পরিচিত, যেমন শব্দ দূষন, জল দূষন, বায়ূ দুষন। কিন্তু আলো দূষন, সেটাও কি সম্ভব। উত্তর হল হ্যাঁ, প্রচন্ড ভাবে সম্ভব। বিশেষ করে এখন যেভাবে LED LIGHT-এর ব্যবহার বেড়েছে। এই লাইটগুলি বিশেষত, ব্লু লাইট প্রচন্ড ক্ষতিকারক। এমনই জানাচ্ছেন শিশু বিশেষজ্ঞ তথা সিউড়ি সদর হাসপাতালে চিকিৎসক অরণ্য দত্ত।

তিনি জানান, “এই লাইটগুলি চোখের রেটিনাকে প্রচন্ড ভাবে ক্ষতিগ্রস্ত করে, তাছাড়া ম্যাকুলা বলে চোখে একটি অংশ আছে তার পার্মানেন্ট ডিজেনারেশন করে। যার দরুন চোখের দৃষ্টি কমে যাওয়া, ড্রাই আই, অন্ধত্ব, ইত্যাদি অনেক ক্ষতিকারক রোগ হয়। এর মধ্যে নীল আলোটির দ্বারা ক্ষতি হবার সম্ভাবনা আরও বেশী। এই আলোটি ছড়িয়ে যায় অনেক দূর পর্যন্ত, তাই অনেক মার্কেট, মল, এটি ব্যবহার করে থাকে। কিন্তু কিছু সময় এটির এক্সপোজার চোখের জন্য বেশ ক্ষতিকারক।”

সাদা এলইডিতেও নীল আলো মিক্সড থাকে, তাই পড়াশুনার জন্য এলইডি টেবিল ল্যাম্প ব্যবহার না করা উচিত বলেও তিনি জানান।

তিনি এও জানান, “শুধু চোখ নয়, প্রত্যহ উজ্জ্বল নীল এলইডি আলোর এক্সপোজার শরীরে মেলাটোনিন নামক এক হরমোনের উৎপাদন কমিয়ে দেয়, যা মানুষের স্লিপ সাইকেল ডিসটার্ব করে। অর্থাৎ ঘুম কমিয়ে দেয়। যা মানুষকে বিভিন্ন রোগ যেমন, ডিপ্রেসন, মানসিক অস্থিরতা, ইত্যাদি বিভিন্ন রোগের দিকে ঠেলে দেয়। এগুলোর কারনে মানুষের স্ট্রেস বাড়ে, যেখান থেকে পরে ডায়াবেটিসের মতো রোগও বাসা বাঁধতে পারে। নীল এলইডি আলোর সাথে ক্যানসারেরও সম্পর্ক আবিষ্কৃত হয়েছে।”

পরিশেষে এটাও জানান, “রাতের অন্ধকারকে উপভোগ করার অধিকার আমাদের সকলেরই আছে। প্রচন্ড আলোক সজ্জা শুধু মানুষকে নয়, অন্যান্য প্রানী, পাখিদেরও ক্ষতি করে, যা ন্যাশান্যাল জিওগ্রাফি গ্রুপ দ্বারা সাবধান করা হয়েছে। তাই কম উজ্জ্বল স্নিগ্ধ এলইডি আলো ব্যবহার করা উচিত। ঔজ্জ্বল্য কম হলে ক্ষতি কম হবার সম্ভাবনা বেশী। আর নীল এলইডি ব্যবহার না করাই বাঞ্ছনীয়।”