জেলাশাসকের নির্দেশে বোলপুরের স্কুলে পড়ুয়াদের লেগিংস খুলে নেওয়ার তদন্তে প্রতিনিধি দল

অমরনাথ দত্ত : বোলপুরের মকরমপুরের সেন্ট টেরেজা বেসরকারি ইংরেজি মাধ্যম বিদ্যালয়ে পড়ুয়াদের পোশাক বিতর্কে গতকাল সরগরম হয়ে ওঠে পরিস্থিতি। স্কুল ড্রেস পরে না আসায় বেশ কয়েকজন পড়ুয়ার পোশাক খুলে নেওয়ার অভিযোগ স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। ঘটনা গড়ায় থানা পর্যন্ত। ঘটনার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার স্কুলে বিক্ষোভ অভিভাবকদের, দাবি ওঠে প্রিন্সিপালকে বরখাস্ত করার।

দুদিন আগের এই ঘটনা মঙ্গলবার রাজ্যের শিক্ষা দপ্তর পর্যন্ত গড়ায়। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ইতিমধ্যেই শিক্ষা দফতরের কাছে পূর্ণাঙ্গ রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন। বুধবার বীরভূম জেলা শাসকের নির্দেশে তিন সদস্যের প্রতিনিধি দল ওই স্কুলে পৌঁছায়। তারা আজ স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং বিক্ষুব্ধ অভিভাবকদের সাথে কথা বলেন। সব কিছু শোনার পর একটি রিপোর্ট তৈরি করে আজ তারা জেলাশাসককে সেই রিপোর্ট দেবেন। জেলাশাসক সেই রিপোর্ট আজি রাজ্য শিক্ষা দফতরকে পাঠাবে বলে জানা গিয়েছে।

বীরভূম জেলা শাসক মৌমিতা গোধরা বসুর নেতৃত্বে তিনজনের এই কমিটিতে রয়েছেন জেলাশাসক নিজে, মাধ্যামিক শিক্ষা পরিদর্শক ও শিশু সুরক্ষা কমিটির একজন করে প্রতিনিধি। তবে স্কুল পরিদর্শনের সময় ওই তিন জনের কমিটিতে জেলা শাসকের বদলে ছিলেন একজন WBCS অফিসার।

অন্যদিকে, স্কুলে পোশাক খুলে নেওয়ার ঘটনার পর মানসিক ভাবে ভেঙে পরে দ্বিতীয় শ্রেণীর এক ছাত্রী। তাই আজ ইংরেজি পরীক্ষা দিতে পারেনি সে। তাই তারা বাবা একটি লিখিত চিঠি নিয়ে বিদ্যালয়ে এসেছেন যাতে পরে তার মেয়ের পরীক্ষার ব্যবস্থা করে দেওয়া হয়।