ATM প্রতারণার শিকার ৪৪ জনের বেশি, বাঁচতে মেনে চলুন পুলিশি পরামর্শ

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : আবারও এটিএম প্রতারণা চক্র সক্রিয়। আর এই প্রতারণার শিকার ইতিমধ্যেই ৪৪ জনের বেশি ব্যক্তি। যারা বেশিরভাগই যাদবপুর এলাকার বাসিন্দা। তাদের অভিযোগ প্রতারকরা বিপুল পরিমাণ অর্থ তাদের অ্যাকাউন্ট থেকে তুলে নিয়েছে। গত চার দিনে অসংখ্য প্রতারণার অভিযোগ এসেছে বলেও জানিয়েছে পুলিশ। প্রত্যেকটি প্রতারণার ক্ষেত্রে গ্রাহকদের আসল এটিএম কার্ড ছিল গ্রাহকদের কাছে। অর্থাৎ এরা প্রতারিত এটিএম স্কিমিংয়ের মাধ্যমে। তাহলে এই এটিএম স্ক্রিমিং থেকে বাঁচার উপায়!

পুলিশের পরামর্শ অনুযায়ী খুব সাধারন কয়েকটা সাবধানতা অবলম্বন করলেই এমন প্রতারণার হাত থেকে অনেকটা দূরে থাকা যায়। কলকাতার গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা জানিয়েছেন, “এখনো পর্যন্ত আমরা শুধুমাত্র যাদবপুর থেকে ৪৪টি মত অভিযোগ পেয়েছি। প্রতারিত হওয়া টাকার পরিমান প্রায় ১২ লক্ষ টাকা।আমরা তদন্ত শুরু করে দেখতে পেয়েছি এই টাকাগুলি তোলা হচ্ছে দিল্লির বিভিন্ন জায়গা থেকে। আমাদের পুলিশ দিল্লি পুলিশের সাথে কথা বলছে, খুব তাড়াতাড়ি হয়তো ওদের ধরে ফেলা হবে।”

কিন্তু এমন প্রতারণার হাত থেকে বাঁচার উপায়! পুলিশের পরামর্শ, নির্দিষ্ট সময় অন্তর বদলে ফেলুন ATM-র পিন। চেষ্টা করতে হবে সেই সব ATM কাউন্টার ব্যবহার করতে যেখানে সবসময় সিকিওরিটি গার্ড থাকে। এটিএম কাউন্টারের নতুন মেশিনগুলি অনেকটা নিরাপদ, সেগুলি ব্যবহারের চেষ্টা করুন। পিন দেওয়ার সময় আর এক হাত দিয়ে আড়াল করে রাখুন।

এছাড়াও পুলিশের তরফ থেকে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে এটিএম জালিয়াতির বিষয়ে সমস্ত রকম ফাঁকফোকর পূরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতার গোয়েন্দাপ্রধান মুরলীধর শর্মা আরো জানান, “বিশেষ করে যাদের এসবিআই অ্যাকাউন্ট রয়েছে তাদের জন্য রয়েছে Yono নামক একটি অ্যাপ।সেই অ্যাপে আপনার ডেবিট কার্ডটি যখন খুশি অ্যাক্টিভ এবং যখন খুশি ইন-অ্যাক্টিভ করে রাখতে পারেন। সুতরাং যখন আপনি টাকা তুলবেন তখন অ্যাক্টিভ করুন, পরে আবার ইন-অ্যাক্টিভ করে রাখুন।”