শ্রী শ্রী রামকৃষ্ণ দেবের আদর্শে শুরু হলো ৫৯তম শ্রী অভেদানন্দ মেলা

লাল্টু : মেলা মানেই হলো খোলা মাঠে শপিং মল। বাঙ্গালীদের বারো মাসে তেরো পার্বণের মতই মেলাও একটি অঙ্গ। প্রতিটি মেলায় কোনো না কোনো আদর্শে পরিচালিত হয়। সে ধার্মিকও হতে পারে, হতে পারে সামাজিক, তবে প্রতিটি মেলায় বাঙালি মনকে দেয় আলাদা অনুভূতি।

ঠিক তেমনি শ্রী শ্রী রামকৃষ্ণ দেবের ‘সব ধর্মই সত্য’ এই আদর্শকে নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় বীরভূমের দুবরাজপুর শুরু হলো ৫৯তম শ্রী অভেদানন্দ মেলা। বরানগর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমের সংঘপতি শ্রীমৎ স্বামী গৌড়ানন্দ মহারাজের হাত ধরে এই মেলার উদ্বোধন হলো। এছাড়াও উপস্থিত ছিলেন অন্যান্য অতিথিবৃন্দ। মেলা চলবে আগামী ১৯শে ডিসেম্বর পর্যন্ত।

দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমের শীর্ষ সেবক স্বামী সত্যশিবানন্দ মহারাজ জানান, “এ বছর আমাদের মেলায় ২৫০টি স্টল রয়েছে যেগুলি ছোট ছোট শিশু সহ অন্যান্য সকলের মনোরঞ্জনের জন্য। আমাদের এই মেলার বৈশিষ্ট্য হলো ‘সর্বধর্মই সমান’ বার্তা পৌঁছে দেওয়া। ঠাকুর সত্যানন্দ দেব সব ধর্মকে শ্রদ্ধা করতেন। সে কারণে মেলায় থাকছে মূল পাঁচটি পবিত্র ধর্মগ্রন্থের পাঠ। আমাদের এই মেলার অন্যতম আরেকটি আকর্ষণ হলো সাধু সম্মেলন। যে সম্মেলনটি রয়েছে আগামী ১৩ তারিখ। যেদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধু-সন্তরা এসে জমা হবেন মেলা প্রাঙ্গণে।”

দুবরাজপুর শহরে প্রতিবছর দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমের উদ্যোগে দুবরাজপুরে এই শ্রী অভেদানন্দ মেলার আয়োজন করা হয়। মেলায় নানান ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি থাকে যাত্রাপালা, নাটক, লোকগীতি, আবৃত্তি প্রতিযোগিতা, নৃত্যানুষ্ঠান, ভক্তিগীতি ইত্যাদি। এই মেলাকে ঘিরে দুবরাজপুর শহর ছাড়াও জেলার অন্যান্য প্রান্তের মানুষদের মধ্যেও থাকে আলাদা উৎসাহ-উদ্দীপনা।