পড়াশুনায় খুদেদের আকর্ষণ বাড়াতে ডিজিট্যালের পথে জেলা, শুরু হলো ‘Knowledge on Wheels’

Shyamali Das

Updated on:

Advertisements

হিমাদ্রি মন্ডল : খুদের আকর্ষণ সবসময় অডিও ভিস্যুয়ালের দিকে। সেকথা মাথায় রেখেই খুদের পড়াশুনায় আলাদা আকর্ষণ টানতে অভিনব উদ্যোগ জেলা প্রশাসনের। পুঁথিগত বিদ্যার পাশাপাশি সাধারণ জ্ঞান ও বিভিন্ন অজানা বিষয় সম্পর্কে তাদের ওয়াকিবহাল করাতে বিশেষ উদ্যোগ ‘Knowledge on Wheels’। যার প্রতীকি হিসাবে শুক্রবার একটি ‘Knowledge on Wheels’-এর গাড়ির সূচনা হলো বীরভূম জেলাশাসক মৌমিতা গোদারা বসুর হাত দিয়ে।

Advertisements

প্রথম থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত সমস্ত ছাত্রছাত্রীকে অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে পড়াশোনা এই প্রতীকি গাড়ির সূচনা। প্রত্যন্ত এলাকার পড়ুয়াদের কাছে আরও সহজলভ্য করে তুলতে বাংলা ভাষায় বিষয়গুলিকে সাজিয়ে তোলা হয়েছে। এই গাড়িটি রুটিন করে ছুটে যাবে স্কুলে স্কুলে, বিশেষ করে প্রত্যন্ত এলাকার স্কুলগুলিতে, এমনই জানালেন জেলাশাসক মৌমিতা গোদারা বসু।

Advertisements

গাড়িতে থাকা বড় মাপের একটি এলইডি মনিটরে ফুটে উঠবে পাঠ্যবইয়ের নীরস ও জটিল বিষয়গুলি। যেগুলি অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে জীবন্ত হয়ে উঠছে। পড়ুয়াদের কাছে যেগুলি পাঠ্যবইয়ের মাধ্যমে বুঝতে দুরূহ হয়ে পরে সেগুলিই সহজ করে তুলবে এই ‘Knowledge on Wheels’। এই অভিনব উদ্যোগের পিছনে রয়েছে পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা অভিযান ও বীরভূম জেলা প্রশাসনের ভাবনা।

Advertisements

উদ্বোধনের দিনে জানা গিয়েছে, এই গাড়িটি সপ্তাহে তিনদিন পালা করে ৯ টি স্কুলে দেড় ঘন্টা করে উপস্থিত থাকবে। এখনো পর্যন্ত যে সকল স্কুলের কথা বলা হয়েছে সেগুলি হলো, ইটাগড়িয়া জুনিয়র বেসিক হাইস্কুল, ছোটো আলুন্দা প্রাইমারি স্কুল, জুনিদপুর প্রাইমারি স্কুল, হাটজানবাজার জিএসএফ প্রাইমারি স্কুল, হারাইপুর প্রাইমারি স্কুল, পুরন্দরপুর জুনিয়র বেসিক হাইস্কুল, কালিপুর জুনিয়র বেসিক স্কুল, কড়িধ্যা বালিকা প্রাইমারি স্কুল, সৎসঙ্গ জিএসএফ প্রাইমারি স্কুল। প্রতি সোমবার, বুধবার ও শুক্রবার এই গাড়ি পালা করে পৌঁছাবে ওই সকল স্কুলে। প্রাথমিকভাবে একটি গাড়ির মাধ্যমে এই প্রকল্পের শুরু হলেও সফলতা অর্জন করলে আরও সংখ্যা বাড়বে ‘Knowledge on Wheels’-এর।

Advertisements