আরও শক্তিশালী ভারতীয় সেনা, হাতে এলো আধুনিক পিনাকা মিসাইল

Shyamali Das

Updated on:

Advertisements

শত্রুপক্ষকে ধ্বংস করতে প্রস্তুত ভারতীয় সেনা। এবার ভারতীয় সেনার হাতে এলো আধুনিক পিনাকা মিসাইল সিস্টেম, ৯০ কিলোমিটার দূরের লক্ষ্যকে নির্ভুলভাবে আঘাত করে গুড়িয়ে দিতে পারে।

Advertisements

নিজস্ব প্রতিবেদন : এর আগেও ভারতীয় সেনার অস্ত্রভাণ্ডারে ছিল একের বেশী এক শক্তিশালী অস্ত্র। এবার সেই ভান্ডারে এসে জুড়লো আরও এক মরণ ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্রটির নাম পিনাকা মিসাইল সিস্টেম, যেটি ৯০ কিলোমিটার দূরের লক্ষ্যকে নির্ভুলভাবে আঘাত করে গুড়িয়ে দিতে পারে। শুক্রবারই ওড়িশা উপকূল থেকে সফল ভাবে উৎক্ষেপন পরীক্ষা হলো এই মিসাইলের।

Advertisements

Advertisements

ভারতীয় সেনাবাহিনী বিশ্বের অন্যতম শক্তিশালী সেনাবাহিনী হিসেবে বিবেচিত হয়।এর আগেও ভারতীয় সেনার কাছে এসেছে শক্তিশালী অস্ত্রভাণ্ডার। এবার এই শক্তিশালী মিসাইল ভারতীয় সেনার ক্ষমতা আরও বৃদ্ধি করলো।

ডিফেন্স রিসার্চ ডেভলপমেন্ট অরগাইনজেশন (DRDO) সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই মিসাইল তৈরি করেছে। হ্যাঁ, কোনো বিদেশি প্রযুক্তি নির্ভর করে নয় বরং দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইল। পিনাকার উন্নত রকেট সিস্টেম ৬০ সেকেন্ডের কম সময়ের মধ্যে একসঙ্গে ১২টি শত্রুপক্ষের রকেট ভেঙে গুড়িয়ে দিতে সক্ষম। প্রথমে পিনাকা মিসাইলের গণ্ডি ছিল মাত্র ৪০ কিলোমিটার এবং পরে তা বাড়িয়ে ৭৫ কিলোমিটারে আনা হয় কিন্তু বর্তমানে তার শক্তিকে আরও বাড়ানো হলো। এখন এটি ৯০ কিলোমিটার দূর থেকেই শত্রুপক্ষকে ধ্বংস করে দিতে সক্ষম।

Advertisements