নাগরিকত্ব প্রমাণে পূর্বপুরুষের পরিচয়পত্র বাধ্যতামূলক নয়, বড় ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রকের

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ নিয়ে যখন উত্তাল দেশ, ঠিক সেসময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে বড় ঘোষণা নাগরিকত্ব প্ৰমাণ করা নিয়ে। তাহলে কি শেষমেষ চাপের মুখে নতি স্বীকার মোদি সরকারের! উঠছে প্রশ্ন।

Advertisements

Advertisements

Advertisements

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যখন দেশজুড়ে প্রতিবাদের আগুন জ্বলছে ঠিক সেসময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে ট্যুইট করে জানানো হয়, নাগরিকত্ব প্রমাণ করতে পূর্বপুরুষের কোনো নথি বা পরিচয়পত্র প্রয়োজন হবে না। এমনকি ক্ষেত্র বিশেষে স্থানীয়দের বক্তব্যকেও মান্যতা দেওয়া হবে। এছাড়াও আধার কার্ডকেও দেওয়া হবে মান্যতা।

শুক্রবার সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এমনই জানানো হয় ট্যুইটের মাধ্যমে। ট্যুইটে লেখা রয়েছে, “নিরক্ষর ব্যক্তির যদি কোন প্রমানপত্র না থাকে তাহলে সংশ্লিষ্ট আধিকারিক সেই ব্যক্তিকে সেই গ্রামের বাসিন্দাদের সাক্ষী হিসাবে আনার অনুমতি দেবেন। কোন প্রকারে সেই ব্যক্তিকে সমস্যায় ফেলা হবে না।”

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকেই ট্যুইট করে এও জানানো হয়, ভারতীয় নাগরিকত্ব
প্রমাণে জন্মের নথি ও জন্মস্থানের নথি দাখিল করলেই আপনি ভারতীয় নাগরিকত্ব প্রমাণ করতে পারবেন। যারা নিরক্ষর, তারা সাক্ষী পেশ বা কমিউনিটির সাহায্য নিতে পারেন। এক্ষেত্রে জানাতে পারে প্রশাসনকে। নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করা হবে। ভারতীয় কোন নাগরিককে অযাচিতভাবে হায়রান করা হবে না।

Advertisements