‘ক্রিকেটের জন্যই ওর জন্ম’, শচীনকে ‘সেরা’ বলার ৪ কারণ জানালেন ইনজামাম

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের ক্রিকেট ইতিহাসে শচীন তেন্ডুলকর যে সর্বকালের সেরা তা অনস্বীকার্য। এই ক্রিকেট তারকা বছরের পর বছর ধরে বিশ্বের অন্যান্য ক্রিকেট তারকাদের পিছনে ফেলে রেখে প্রথম সারিতে দৌঁড়েছেন। শুধু ভারত নয় বিশ্বের প্রত্যেক জায়গার ক্রিকেটপ্রেমীদের মধ্যে শচীন তেন্ডুলকরের প্রতি আলাদা শ্রদ্ধা ও ভালোবাসা আজও রয়ে গেছে। আর এই শ্রদ্ধা ভালোবাসা পিছনে কি রয়েছে তা নিয়ে চারটি কারণ জানালেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইনজামাম-উল-হক। তিনি শচীনের প্রশংসা করে বলেন, ‘ক্রিকেটের জন্যই ওর জন্ম’।

ইনজামাম-উল-হক শচীনের দ্বিশতরানের ১০ বছর পূর্তির দিন জানান, ‘শচীনের মত ক্রিকেটার তিনি কখনো দেখেননি’।একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে প্রাক্তণ পাক অধিনায়ক ইনজামাম-উল-হক কেন শচীন সর্বকালের সেরা তা নিয়ে চারটি কারণ দেখান।

প্রথম কারণ হিসাবে তিনি বলেন, “কম বয়সে বিশ্বের সেরা সেরা বোলারদের বিরুদ্ধে খেলার বিপুল দক্ষতা ছিল তার। ১৯৮৯ সালে শচীনের অভিষেক সফরে একটি ম্যাচে শচীন বিশ্বের প্রথম সারির লেগ স্পিনার আব্দুল কাদিরকে এক ওভারে চারটি ছয় মেরেছিল। মাত্র ১৬ বছর বয়সে শচীন তেন্ডুলকর ওয়াকার ইউনিস ও ওয়াসিম আক্রমের মত বোলারদের বিরুদ্ধে বিপুল দক্ষতার সাথে খেলেছিল। যা ছিল সত্যিই চমকপ্রদ। একমাত্র ক্রিকেটার হিসেবে ২০০ টি টেস্ট খেলেছে শচীন। ৫৩.৭৯ গড়ে তার রান সংখ্যা ১৫৯২১। বিশ্বের একমাত্র এই ক্রিকেটারের ঝুলিতে রয়েছে ১০০টি সেঞ্চুরির রেকর্ড।”

দ্বিতীয় কারণ হিসাবে ইনজামাম-উল-হক জানান, “শচীনের দ্বিতীয় ও সবথেকে বড় গুণ হলো রেকর্ড। শচীনের সময়ে এত বেশি রান করার ধারণা কারোর ছিল না। বিশ্বের সেরা সেরা ব্যাটসম্যানরা ৮০০০-৮৫০০০-এই থেমে যেতেন। কেবলমাত্র সুনীল গাভাস্কার ১০০০০ রান করেছিলেন। আর অনেকেই ভেবেছিলেন এই রেকর্ড হয়তো ভাঙ্গা যাবে না। কিন্তু শচীন সেই সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। আর এখন দেখার বিষয় তার রেকর্ড কে ভাঙ্গে।”

তৃতীয় কারণ হিসেবে তিনি বলেছেন, “মানসিক দৃঢ়তা শচীনের তৃতীয় বড় গুণ। মানসিকভাবে শচীন খুব শক্তিশালী। কারণ যখনই সে ব্যাট করতে নামতো চাপে থাকতো। শচীনের এতো ফ্যান ফলোয়ার্স ছিল যে বলার নেই। বিশ্বজুড়ে তার ফলোয়ার্স ছিল। তাই প্রত্যেক ইনিংসে রান করার চাপ থাকতো তার মাথার উপর। কিন্তু সেই চাপকে দক্ষতার সাথে সামলে সে এগিয়ে যেত তার লক্ষ্যের দিকে।”

শচীনের চতুর্থ বড় গুণ সম্পর্কে ইনজামাম-উল-হক জানান, “শচীন এমনই একজন প্রতিভাবান খেলোয়াড় যে অফ স্পিন, লেগ স্পিন এবং মিডিয়াম পেস করতে পারত অতি সহজেই। আমি অনেক বড় বড় লেগ স্পিনার বল খেলেছি। কিন্তু শচীন তার গুগলি দিয়ে আমাকে ঝামেলায় ফেলত, এমনকি আমাকে বেশ কয়েকবার আউটও করেছে।”

ইনজামাম আরও বলেন, শচীনের এই সমস্ত রেকর্ড হয়তো ভবিষ্যতে কেউ ভাঙবে, কিন্তু তবুও আমি মনে করি শচীনের মত খেলোয়াড় আর কেউ নেই। ২০১৩ সালে শচীন তেন্ডুলকর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ইনজামাম জানান, শচীনের ক্রিকেট থেকে অবসর নেওয়া উচিত ছিল না। ওকে খেলতে দেখাটা দারুন একটা বিষয়।