কেন্দ্রের চাল গরু ছাগলের চাল, মানুষকে দেওয়া যাবে না, অনুব্রত মণ্ডল

Madhab Das

Updated on:

অমরনাথ দত্ত : করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভারতে লকডাউন জারি হওয়ার সময়কাল থেকেই পশ্চিমবঙ্গের রেশন ব্যবস্থায় দুর্নীতি নিয়ে নানান অভিযোগ তুলতে থাকেন বিরোধী রাজনৈতিক দলের নেতারা। পাশাপাশি নানান অভিযোগ আসে গ্রাহকদের মধ্যে থেকেও। আর এবার এই রেশন ব্যবস্থায় কেন্দ্রের দেওয়া চালের গুণগত মান নিয়ে প্রশ্ন তুললেন বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল।

শনিবার বোলপুরে বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল সাংবাদিক বৈঠক করে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের চালের গুণগত মান নিয়ে তুলনা করেন। তিনি জানান, “রাজ্য সরকারের দেওয়া চাল নিখুঁত। রাজ্য সরকার ১৩ টাকা কিলো চালও সাধারণ মানুষকে বিনামূল্যে দিচ্ছে। আর বড় বড় ডায়লগ দিচ্ছে বিজেপির দিলীপ ঘোষ, রাহুল সিনহা ও রাজ্যপাল জাগদীপ ধনকর।”

এরপরেই তিনি কেন্দ্র সরকারের থেকে পাঠানো চাল সবার সামনে তুলে ধরে বলেন, “কেন্দ্র সরকার যে চাল পাঠিয়েছে সেই চালু খুঁতে ভরা। মানুষের খাওয়ার অযোগ্য। দু’বছরের পুরাতন চাল, ২০১৭-১৮ সালের চাল ছত্রিশগড় থেকে পাঠিয়েছে। ছত্রিশগড় থেকে কমা চাল নিয়ে চলে এসেছে। ওরা কি মানুষকে গরু-ছাগল ভেবেছে। এদিকে বলছে জ্যোতিপ্রিয় মল্লিককে পদত্যাগ করা দরকার, পদত্যাগ করতে হবে মোদিকে।”

বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের অভিযোগের পরেই বীরভূম জেলা পরিষদের পরামর্শদাতা অভিজিৎ সিংহ জানান, “বীরভূমের জেলাশাসক এফসিআইয়ের এরিয়া ম্যানেজারকে ডেকে পাঠিয়েছিলেন। এই চাল দেখে তিনি স্বীকার করেছেন এই চাল পুরাতন চাল। দু’বছরের পুরাতন চাল বলেও জানিয়েছেন। এরপর আমরা বলি এই চাল বীরভূম জেলাতে চলবে না। তারপর তিনি বলেন ব্যবস্থা করবেন। এই চাল তারা তুলে নিচ্ছেন বলে জানিয়েছেন।”

এর পরেই আবার অনুব্রত মণ্ডল রাহুল সিনহাকে কটাক্ষ করে বলেন, “রাহুল সিনহা দাঁত খিঁচিয়ে খিঁচিয়ে বাঁদরের মত কথা বলেন। বাঁদর যেমন দাঁত খেঁচায়, সেরকম দাঁত খিঁচিয়ে খিঁচিয়ে কথা বলেন। তা আপনি বলুন, দাঁত খেঁচো, এই চালটা কি চাল! পাশাপাশি টেকো সায়ন্তন বসুকে জিজ্ঞেস করুন এই চালটা কি চাল! আর রাজ্যপাল, মানুষের বয়স হলেই ভিমরতি ঘটে।”