আগামীকাল মাধ্যমিকের ফলাফল দেখা যাবে যেসকল ওয়েবসাইটে

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিয়েছিলো। করোনা আবহ, দীর্ঘ লকডাউনের কারনে এই সকল পরীক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই অপেক্ষায় ছিলেন কবে তাদের রেজাল্ট বা ফলাফল পাওয়া যাবে। মঙ্গলবার সেই প্রতীক্ষার অবসান ঘটল। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন আগামীকালই মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে।

মাধ্যমিকের ফলাফল প্রকাশ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জানান, যেহেতু মাধ্যমিকের সমস্ত পরীক্ষা ঠিক সময়ে সম্পন্ন করা সম্ভব হয়েছিল তাই মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে মেধা তালিকা প্রকাশ করবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। তবে বর্তমান করোনা আবহের কথা মাথায় রেখে সরাসরি পরীক্ষার্থীদের হাতে রেজাল্ট তুলে দেওয়া হবে না। রেজাল্ট তুলে দেওয়া হবে পরীক্ষার্থীদের অভিভাবকদের হাতে। অর্থাৎ ফলাফল বের হলেও পরীক্ষার্থীদের স্কুলে যাওয়া বারণ করতেই এমন পদক্ষেপ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

অভিভাবকদের হাতে পরীক্ষার রেজাল্ট তুলে দেওয়া প্রসঙ্গে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান কল্যাণময় বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পরীক্ষার্থীদের অভিভাবকদের হাতে মার্কশিট তুলে দেওয়ার আগে তাদের থেকে উপযুক্ত প্রমাণ নেওয়া হবে। অর্থাৎ অভিভাবককে মার্কশিট গ্রহণ করার আগে তার পরীক্ষার্থীর বিষয়ে প্রমাণ দিতে হবে স্কুল কর্তৃপক্ষকে। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, সকাল দশটায় পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে ফলাফল ঘোষণা করা হবে এবং সকাল সাড়ে দশটায় থেকে বিভিন্ন ওয়েবসাইটে সেই ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএসের মাধ্যমেও জানা যাবে পরীক্ষার ফলাফল।

যেসকল ওয়েবসাইটে দেখা যাবে পরীক্ষার ফলাফল

২০২০ মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখা যাবে ১৪টি ওয়েবসাইটে। যেগুলি হলো www.wbbse.org, http://wbresults.nic.in, www.exametc.com, abpananda.abplive.in, www.indiaresults.com, www.anandabazar.com, www.telegraphindia.com, www.abpeducation.com, www.schools9.com, www.jagranjosh.com, www.vidyavision.com, www.results.shiksha, www.fastresult.in, www.news18bangla.com।

এছাড়াও এসএমএস করে পরীক্ষার রেজাল্ট জানার জন্য পরীক্ষার্থীদের তাদের মোবাইল থেকে টেক্সট মেসেজ করতে হবে WBI0Roll Number। আর পাঠিয়ে দিতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে।