উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের আগেই কলেজে ভর্তির নির্দেশিকা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : শুক্রবার পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। বর্তমান করোনা আবহের কথা মাথায় রেখে সমস্ত রকম সর্তকতা অবলম্বন করে ফলাফল প্রকাশিত হলেও আজই পড়ুয়াদের হাতে মার্কশিট দেওয়া হবে না। মার্কশিট বিতরণ করা হবে আগামী ৩১শে জুলাই জেলার ৫২ টি বিতরণ কেন্দ্র থেকে। তারপর স্বাস্থ্যবিধি মেনে স্কুলের শিক্ষক-শিক্ষিকারা ওই মার্কশিট বিতরণ কেন্দ্র থেকে সংগ্রহ করবেন এবং স্কুল জীবাণুমুক্ত করার পর সামাজিক দূরত্ব ও বর্তমান পরিস্থিতি অনুযায়ী সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে অভিভাবকদের হাতে তুলে দেবেন।

চলতি বছর করোনা ও লকডাউনের কারণে উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা বাতিল হয়। যে কারণে এবছর উচ্চ মাধ্যমিকের মেধা তালিকা প্রকাশ করা হবে না বলে জানানো হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে। শুক্রবার দুপুর সাড়ে তিনটের পর অনলাইনে ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা। তবে এই ফলাফল প্রকাশের আগেই উচ্চ শিক্ষা দপ্তর কলেজে ভর্তির নির্দেশিকা জারি করে দিল। নির্দেশিকা অনুযায়ী আগামী ১০ই আগস্ট থেকে প্রতিটি কলেজে এককভাবে ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারবে।

উচ্চ মাধ্যমিকের পর কলেজে ভর্তির ক্ষেত্রে যে সকল নির্দেশিকা প্রকাশিত হয়েছে সেগুলি হল

১) ১০ই আগস্ট থেকে রাজ্যের কলেজগুলি এককভাবে ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারবে।

২) ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার দিন থেকেই অনলাইনে আবেদন করা যাবে।

৩) ভর্তির ক্ষেত্রে অবশ্যই মেধাতালিকাকে গণ্য করা। অর্থাৎ পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি হবে।

৪) এক্ষেত্রে কোনো রকম তালিকা প্রকাশ করা হবে না। যোগ্য পড়ুয়াকে ইমেল অথবা সরাসরি ফোনের মাধ্যমে ভর্তির প্রস্তাব দেওয়া হবে।

৫) ভর্তি ফি জমা করতে হবে ব্যাঙ্কের মাধ্যমে কলেজগুলি দ্বারা প্রদত্ত ফি অনুযায়ী।

৬) আবেদন করার সময় আবেদনকারীকে সাপোর্টিং ডকুমেন্ট আপলোড করতে হবে।

৭) ভর্তি হওয়ার পর অথবা ক্লাস শুরু হওয়ার পর কলেজ কর্তৃপক্ষের কোনো পড়ুয়ার কোন তথ্য নিয়ে অসংগতি ধরা পড়লে পড়ুয়ার ভর্তি বাতিল করা হবে।

অনলাইনে যে সকল সাইটে দেখা যাবে উচ্চ মাধ্যমিকের ফলাফল

http://wbresults.nic.in, www.exametc.com, www.results.shiksha, www.westbengal.shiksha, www.westbengalonline.in, www.indiaresults.com, www.jagranjosh.com,www.technoindiagroup.com, www.technoindiauniversity.ac.in, http://tigpublicschool.org, http://abpananda.abplive.in/, www.fastresult.in।

এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে হলে পরীক্ষার্থীকে টেক্সট মেসেজ করতে হবে ‘WB12 লিখে স্পেস দিয়ে নিজের রোল নম্বর লিখতে হবে’। আর সেটিকে পাঠিয়ে দিতে হবে ৫৪২৪২/৫৬৭৬৭৫০/৫৬২৬৩ নম্বরে।