রাজ্যে লকডাউনে বন্ধ থাকবে ব্যাঙ্ক, জারি হলো নির্দেশিকা

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় সপ্তাহে দু’দিন করে লকডাউন জারি করার। গত সোমবার রাজ্য সরকারের এই সিদ্ধান্তের কথা জানান রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সপ্তাহে এই দু’দিন লকডাউন কোন কোন দিন হবে তা সপ্তাহের প্রথম দিনেই জানিয়ে দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে, এমনটাই জানান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সেই মত তিনি জানান চলতি সপ্তাহে বৃহস্পতিবার এবং শনিবার লকডাউন জারি হবে। অন্যদিকে সামনের সপ্তাহের বুধবার দিনটিকে বেছে নেওয়া হচ্ছে প্রথম লকডাউন হিসাবে এবং দ্বিতীয় লকডাউনের দিন সপ্তাহের প্রথমেই জানিয়ে দেওয়া হবে।

সোমবার রাজ্য সরকারের তরফ থেকে লকডাউন নিয়ে এমন সিদ্ধান্ত ঘোষণার পর রাজ্য সরকারের তরফ থেকে মঙ্গলবার রাজ্যে কি কি খোলা থাকবে এই লকডাউন চলাকালীন তা নিয়ে একটি নির্দেশিকা জারি করা হয়। যে নির্দেশিকায় দেখা যায় কেবলমাত্র জরুরী পরিষেবা স্বাস্থ্য, আইন-আদালত, থানা, দমকল বিভাগ, ওষুধের দোকান, কৃষি ক্ষেত্র এবং চা শিল্প ছাড়া বেশিরভাগটাই ক্ষেত্রকেই বন্ধ রাখার বিষয়ে নির্দেশ জারি করা হয়। আর এই নির্দেশিকা দেখেই স্পষ্ট রাজ্য সরকার সংক্রমণ ঠেকাতে কড়া পদক্ষেপ নিচ্ছে।

আর এই নির্দেশিকার পরেও বুধবার নবান্ন সূত্রে জানা যায়, সপ্তাহে এই দুদিন লকডাউন জারি থাকাকালীন লকডাউনের আওতায় পড়বে ব্যাঙ্কও। যে কারণে আগামী বৃহস্পতিবার, শনিবার এবং বুধবার বন্ধ থাকবে রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা। আর এই ব্যাঙ্কের শাখা বন্ধ থাকা নিয়ে ইতিমধ্যেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হয়েছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের জারি করা বিজ্ঞপ্তিতে জানা যায়, রাজ্য সরকারের নির্দেশানুসারে সপ্তাহে দুদিন যে লকডাউন চলবে সেই লকডাউন চলাকালীন বন্ধ থাকবে রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা। অর্থাৎ আপাতত রাজ্য সরকারের তরফ থেকে যে দিনগুলি লকডাউনের জন্য বেছে নেওয়া হয়েছে সেই দিনগুলিতে রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখায় বন্ধ থাকছে।

অন্যদিকে আবার রাজ্যের পরামর্শ অনুসারে পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এখন থেকে প্রতিটি ব্যাঙ্কের শাখা খোলা থাকবে সকাল দশটা থেকে দুপুর দুটো পর্যন্ত। পাশাপাশি ব্যাঙ্ক স্যানিটাইজ করার জন্য বন্ধ থাকবে প্রতি সপ্তাহের শনিবার। অর্থাৎ বর্তমান পরিস্থিতিতে যদি নির্দেশিকায় আর কোনো পরিবর্তন না ঘটে তাহলে সাধারণ মানুষ ব্যাঙ্কের শাখায় গিয়ে পরিষেবা পাবেন সকাল ১০ টা থেকে দুপুর ২টো পর্যন্ত সপ্তাহে ৩ দিন, এমনটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। রবিবার এমনিতেই বন্ধ, আর শনিবার এবং সপ্তাহে দুদিন লকডাউন বন্ধ থাকবে ব্যাঙ্ক বলে জানা যাচ্ছে। আর এর ফলে যে দিনগুলিতে ব্যাঙ্ক খোলা থাকবে সেই দিনগুলিতে ব্যাঙ্ক কর্মীদের চাপ বাড়বে এবং শাখায় ভিড় বাড়বে বলেও মনে করা হচ্ছে।