কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৭,১০০ কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : দেশে লকডাউন চলাকালীন ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই প্যাকেজের মধ্যে ৭০ হাজার কোটি টাকা ছিল দেশের কৃষকদের জন্য। আর রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরাসরি দেশের সাড়ে ৮ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১৭,১০০ কোটি টাকা ট্রান্সফার করলেন। এই টাকা টান্সফার করা হলো পিএম কিষাণ যোজনার আওতায়। এদিনের এই অর্থ ছিল ষষ্ঠ কিস্তি। ২০১৮ সালে দেশে এই যোজনা শুরু হয়।

পিএম কিষান যোজনা বা প্রধানমন্ত্রী কিষাণ সমৃদ্ধি যোজনার মাধ্যমে কৃষকরা প্রতি বছর ৬ হাজার টাকা করে পেয়ে থাকেন। কেন্দ্র সরকারের হিসেব অনুযায়ী এই প্রকল্পের আওতায় দেশের সাড়ে ৯ কোটি কৃষক কেন্দ্রের থেকে আর্থিক অনুদান পেয়ে থাকেন। এই প্রকল্পের জন্য কেন্দ্র সরকারের প্রতি বছর খরচ হয় ৭৫ হাজার কোটি টাকা। কেন্দ্রের দাবি এই আর্থিক অনুদান সেই সকল কৃষকদের জন্য উপকারে লাগবে যারা মাঠে থেকে ফসল তুলছেন এবং নতুন করে চাষের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

পিএম কিষান যোজনায় আবেদন করার পদ্ধতি

পিএম কিষান যোজনায় কৃষকদের নাম নথিভুক্ত করতে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি ওয়েবসাইট pmkisan.gov.in-এ যেতে হয়।

সেখানে ‘Farmers corner’ নামে একটি অপশন থাকে সেখানে ক্লিক করতে হয়।

তারপর দেখতে পাবেন ‘New Farmer Registration’ রয়েছে।

যেখানে আপনার আধার নম্বর ও ক্যাপচা কোড দিতে হবে।

পরের পাতায় আবেদনকারীর যাবতীয় বিবরণ দিতে হবে। রেজিস্ট্রেশনের পর আধার নম্বর ভেরিফিকেশন করা হবে। সবকিছু সঠিকভাবে সম্পন্ন হলে আপনি এই প্রকল্পের আওতায় পড়বেন।

এছাড়াও কোনরকম সমস্যা হলে হেল্পলাইন নম্বর ১৫৫২৬১, ১৮০০১১৫৫৩৬ অথবা ০১১-২৩৩৮১০৯২ নম্বরে ফোন করে সমস্যার কথা জানাতে পারেন আবেদনকারীরা।

যদিও এই প্রকল্পের সুবিধা পশ্চিমবঙ্গের কৃষকরা পান না। কারণ পশ্চিমবঙ্গে এই প্রকল্প লাগু হয়নি। অন্যদিকে কেন্দ্রের এই প্রকল্পের পাল্টা হিসাবে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে যেটি হল ‘কৃষক বন্ধু প্রকল্প’।