২৮ আগস্ট পূর্ণ লকডাউন হচ্ছে না, কারণ জানালো রাজ্য সরকার

Madhab Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যে পূর্ণ লকডাউনের দিনক্ষণ নিয়ে ফের একবার রদবদল করা হলো। এবার জানানো হলো আগামী ২৮ আগস্ট রাজ্যে পূর্ণ লকডাউন হচ্ছে না।

Advertisements

Advertisements

অর্থাৎ আগামী দিনে আগস্ট মাসে যে লকডাউনগুলি রয়েছে সেই দিনগুলি হল ২০, ২১, ২৭ ও ৩১ তারিখ। এর আগেও চার দফা লকডাউনের দিনক্ষণ পরিবর্তন করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। সে ক্ষেত্রে রাজ্যের বিভিন্ন সম্প্রদায়ের মানুষের আবেদনের ভিত্তিতে দিন পরিবর্তন করা হয় বলে জানানো হয় রাজ্য সরকারের তরফ। কিন্তু আগামী ২৮ তারিখের লকডাউন তুলে নেওয়ার কারণ?

Advertisements

এ বিষয়ে রাজ্য সরকারের তরফ থেকে বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। যে বিজ্ঞপ্তিতে জানানো হয় আগামী ২৮ তারিখ রাজ্যের পূর্ণ লকডাউন তুলে নেওয়া হচ্ছে। কারণ হিসাবে বলা হয় ঐদিন রাজ্যে লকডাউন হলে টানা পাঁচ দিন ব্যাঙ্ক বন্ধ হয়ে যাবে। আর টানা পাঁচ দিন ব্যাঙ্ক বন্ধ হলে সাধারণ মানুষকে চরম ভোগান্তির শিকার হতে হবে।

তবে রাজ্য সরকারের তরফ থেকে এমনটা ঘোষণা করা হলেও বিরোধীরা আগামী ২৮ তারিখের লকডাউন তুলে নেওয়ার পিছনে অন্য উদ্দেশ্য দেখতে পাচ্ছেন। বিরোধীদের বক্তব্য ওইদিন তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। যে কারণে ওই দিনটিতে লকডাউন প্রত্যাহারের আবেদন আগেই করা হয়েছিল। রাজ্য সরকার ঘুরিয়ে সেই দাবিকে মান্যতা দিল বলে অভিযোগ বিরোধীদের। বিরোধীদের আরও অভিযোগ বারংবার এইভাবে পূর্ণ লোকদের দিনক্ষণ পরিবর্তনের ফলে সাধারণ মানুষেরা ভোগান্তির শিকার হচ্ছেন। দিন মনে রাখতে রাখতে সমস্যায় পড়ছেন তারা।

প্রসঙ্গত রাজ্য সরকারের তরফ থেকে আগস্ট মাসের লকডাউনের দিনক্ষণ এই নিয়ে পঞ্চম বার ঘোষণা এবং পরিবর্তন করা হলো। প্রথম দফায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন আগস্ট মাসে রাজ্যে পূর্ণ লকডাউন হবে ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২২, ২৩, ২৯ এবং ৩০ তারিখ। পরে জানানো হয় লকডাউন হবে ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ তারিখ। ফের জানানো হয় রাজ্যে পূর্ণ লকডাউন হবে ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ শে আগস্ট। এরপর ফের জানানো হয় লকডাউন হবে ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ। আর এবার পঞ্চম দফায় ২৮ তারিখ বাদ গেল।

Advertisements