ধোনির ৫টি রেকর্ড, যা অন্য খেলোয়াড়ের ভাঙ্গা প্রায় অসম্ভব

Madhab Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : ১৪ ই আগস্ট পর্যন্ত মহেন্দ্র সিং ধোনি ছিলেন ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। তবে ১৫ ই আগস্ট তার অবসর গ্রহণের ঘোষণা পর তিনি এখন নীল জার্সির প্রাক্তন ক্রিকেটার। মহেন্দ্র সিং ধোনি হলেন ভারতের সেই একজন অধিনায়ক যিনি ভারতীয় দলকে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে দিয়েছিলেন। তার অধিনায়কত্বে ভারতীয় ক্রিকেট দল আইসিসির সমস্ত রকম ট্রফি নিজেদের ঘরে তুলেছে। মহেন্দ্র সিং ধোনির ক্রিকেট জীবনে অনেক বড় বড় রেকর্ড রয়েছে, তবে এমন ৫টি রেকর্ড রয়েছে যা অন্য এক খেলোয়াড়দের ভাঙ্গা প্রায় অসম্ভব।

১) দ্রুততম স্ট্যাম্প করার রেকর্ড : বিশ্বের অন্যতম সেরা সফলতম উইকেটকিপার হলেন মহেন্দ্র সিং ধোনি। ধোনির ব্যাট থেকে যেমন আশ্চর্য রকম হেলিকপ্টার শট বের হয়, ঠিক তেমনই উইকেটের পিছনেও তার হাত চলে সমানভাবে। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম স্ট্যাম্পিং করার রেকর্ড রয়েছে তার ঝুলিতে। ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি ম্যাচে তিনি কিমো পলকে মাত্র ০.০৮ সেকেন্ডে স্ট্যাম্প আউট করেছিলেন। আর এই স্ট্যাম্প আউটই বিশ্বের সব থেকে দ্রুততম স্ট্যাম্প আউট।

২) এক দিবসীয় ক্রিকেট সর্বাধিক নট আউট : ভারতের প্রাক্তণ অধিনায়ক তথা ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনিকে বরাবর বেস্ট ফিনিশার বলা হয়ে থাকে। এর কারণ হলো তিনি অজস্রবার উইকেট ধরে রেখে ম্যাচ জিতিয়ে ফিরেছেন। তিনি এক দিবসীয় ক্রিকেটে মোট ৩৫০ টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে ২৯৭ টি ইনিংসে তিনি ব্যাট হাতে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন। আর এই ২৯৭ টি ইনিংসের মধ্যে ৮৪ বার নট আউট থেকেছেন। এই রেকর্ড অন্য কোন ব্যাটসম্যানের পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব।

৩) এক দিবসীয় ক্রিকেটে উইকেট রক্ষক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর : উইকেট রক্ষক হিসেবে একদিবসীয় ম্যাচে মহেন্দ্র সিং ধোনির সর্বোচ্চ স্কোর ১৫ বছর হয়ে গেলেও এখনো পর্যন্ত কেউ ভাঙতে পারেননি। ২০০৫ সালে মহেন্দ্র সিং ধোনি জয়পুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত ১৮৩ রানের বিখ্যাত ইনিংসটি খেলেছিলেন।

৪) অধিনায়ক হিসাবে দলকে আইসিসির সমস্ত ট্রফি এনে দিয়েছেন : ভারত তথা বিশ্বের একমাত্র অধিনায়ক হিসাবে মহেন্দ্র সিং ধোনি আইসিসির সমস্ত ট্রফি এনে দিয়েছেন দলকে। তার নেতৃত্বে ২০০৭ সালে ভারতীয় ক্রিকেট দল টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে। ঠিক ৪ বছর পর ২০১১ সালে তার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল বিশ্ব চ্যাম্পিয়ন হয়। আর ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে ভারতীয় দল।

৫) এক দিবসীয় ক্রিকেটে সর্বাধিক ৬ মেরে ম্যাচ জেতানোর কৃতিত্ব : মহেন্দ্র সিং ধোনির ব্যাট থেকে হেলিকপ্টার শট এবং বেস্ট ফিনিশার হিসাবে ৬ মেরে ম্যাচ জেতানো দেখার জন্য মুখিয়ে থাকেন ক্রিকেটপ্রেমীরা। আর এই ৬ মেরে ম্যাচ জেতানোর সর্বাধিক রেকর্ড রয়েছে তার ঝুলিতেই। তিনি তার ক্রিকেট জীবনে ৯ বার ছক্কা মেরে ম্যাচ জিতিয়ে ছিলেন। এমনকি ২০১১ সালে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালেও শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত কাপ জিতেছিল মহেন্দ্র সিং ধোনির ব্যাটের ছক্কার উপর ভর করে। ছক্কা মেরে সর্বাধিক ম্যাচ জেতানোর রেকর্ড রয়েছে তার ঝুলিতেই।