স্বচ্ছতার নিরিখে এগিয়ে দেশের কোন কোন রাজ্য, রইলো পূর্ণাঙ্গ তালিকা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : স্বচ্ছতার নিরিখে দেশের কোন রাজ্যগুলি এগিয়ে রয়েছে, এগিয়ে রয়েছে দেশের কোন শহর? এই সকল সমীক্ষার ফলাফল সামনে এলো বৃহস্পতিবার। পরিষ্কার পরিচ্ছন্নতার পঞ্চবার্ষিকী সমীক্ষার ফলাফল সামনে আসতেই এই তথ্য জানা গেল। এদিন এই সমীক্ষার ফলাফল ঘোষণা করেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদ্বীপ সিং পুরী। কেন্দ্র সরকারের আবাসন ও নগরোন্নয়ন দপ্তরের আয়োজিত এই স্বচ্ছ মহোত্‍‌সব ভার্চুয়াল অনুষ্ঠানে দেশের ১২৯টি শহরকে পুরস্কৃত করা হলো।

এই সমীক্ষার ফলাফল অনুযায়ী দেশের সবথেকে পরিষ্কার-পরিচ্ছন্ন শহরের শিরোপা পেয়েছে ইন্দোর। সমীক্ষায় রাজ্যগুলির স্থান নির্বাচনে দুটি বিভাগ রাখা হয়। একটি বিভাগ হলো একশোর বেশী শহর যুক্তরাজ্য এবং অন্যটি হলো একশোর কম শহর যুক্তরাজ্য। সমীক্ষার ফলাফল অনুযায়ী একশোর বেশি শহর যুক্ত রাজ্য হিসেবে সবচেয়ে পরিষ্কার রাজ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে ছত্তিশগড়। আর একশোর রকম শহর যুক্ত রাজ্য হিসেবে প্রথম স্থান অধিকার করেছে ঝাড়খন্ড। চলুন দেখে নেওয়া যাক বাকি অন্যান্য রাজ্যগুলির তালিকা কত নম্বরে রয়েছে।

সবথেকে পরিষ্কার একশোর বেশি শহর যুক্ত রাজ্যের তালিকা

১) ছত্তিশগড়, ২) মহারাষ্ট্র, ৩) মধ্যপ্রদেশ, ৪) গুজরাত, ৫) পাঞ্জাব, ৬) অন্ধ্রপ্রদেশ, ৭) উত্তর প্রদেশ, ৮) ওড়িশা, ৯) রাজস্থান, ১০) তামিলনাড়ু, ১১) কর্ণাটক, ১২) বিহার।

সবথেকে পরিষ্কার একশোর কম শহর যুক্ত রাজ্যের তালিকা

১) ঝাড়খন্ড, ২) হরিয়ানা, ৩) উত্তরাখণ্ড, ৪) সিকিম, ৫) আসাম, ৬) হিমাচল প্রদেশ, ৭) গোয়া, ৮) তেলেঙ্গানা, ৯) নাগাল্যান্ড, ১০) মনিপুর, ১১) অরুণাচল প্রদেশ, ১২) ত্রিপুরা, ১৩) মিজোরাম, ১৪) মেঘালয়, ১৫) কেরালা।