সত্যিই কি ৭৩ দিনের মধ্যেই আসছে করোনা টিকা, মুখ খুললো প্রস্তুতকারী সংস্থা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দিনের পর দিন করোনা সংক্রমণ বেড়ে চলার হাত থেকে রক্ষা পেতে সাধারণ মানুষ এখন তাকিয়ে রয়েছেন টিকার দিকে। আর এমত অবস্থায় রবিবার একটি খবরে উত্তাল হয়ে যায় গোটা দেশ। বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয় টিকা প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে, “সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৫৮ দিনের মধ্যে তাদের করোনা টিকা কোভিশিল্ডের সমস্ত পরীক্ষা নিরীক্ষার সম্পূর্ণ হয়ে যাবে। আর এরপর ৭৩ দিনের মধ্যেই সম্পূর্ণ বিনামূল্যে করোনা টিকা মিলতে পারে ভারতে।” কিন্তু এর পরেই টিকা প্রস্তুতকারী সংস্থার এই দাবি নিয়ে একের পর এক প্রশ্ন উঠতে শুরু করে। অবশেষে আসরে নামতে বাধ্য হয় টিকা প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তারা খবরের সত্যতা নিয়ে মুখ খোলে।

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়, “সরকারের তরফ থেকে তাদের অনুমতি দেওয়া হয়েছে টিকা প্রস্তুত করার ক্ষেত্রে এবং ভবিষ্যতে ব্যবহার করার জন্য মজুদ রাখার ক্ষেত্রে। অক্সফোর্ডের করোনা টিকা কোভিশিল্ড তখনই বাজারে নিয়ে আসবে যখন এর সমস্ত পরীক্ষা-নিরীক্ষা সম্পূর্ণ হবে এবং টিকা নিরাপদ বলে গণ্য হবে।”

এর পাশাপাশি তাদের তরফ থেকে জানানো হয়, “আগামী ৭৩ দিনের মধ্যে বাজারে টিকা আসার যে দাবি করা হয়েছে সংবাদ মাধ্যমে তা সম্পূর্ণ ভুল এবং অনুমান করা সংবাদ। বর্তমানে কোভিশিল্ডের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এবং এই সমস্ত ট্রায়াল সফল হওয়ার পরেই কবে টিকা বাজারে আসবে তা সম্পর্কে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া তরফ থেকে অফিশিয়ালি জানানো হবে।”

প্রসঙ্গত, রবিবার দেশের বড় বড় সংবাদের শিরোনামে ৭৩ দিনের মধ্যে করোনা টিকা উপলব্ধ হওয়ার খবরে দেশের মানুষের মধ্যে আশার আলো ছড়িয়ে পড়েছিল। তবে এর পাশাপাশি সকলের মধ্যে এই খবরের সত্যতা নিয়ে সন্দেহও তৈরি হয়েছিল। অবশেষে সেই সন্দেহকে সত্যি করে রবিবার বিকাল বেলায় টিকা প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বিবৃতি জারি করে জানালো, ৭৩ দিনের মধ্যে টিকা বাজারে আসার সংবাদ ভুয়ো।