রেশন তুলতে দেখাতে হবে OTP, অভিনব উদ্যোগ রাজ্য সরকারের

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেশন ব্যবস্থাকে ডিজিটালাইজেশন করার পথে আরও এক ধাপ এগোলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। রেশনে খাদ্য সামগ্রী তোলার জন্য ডিজিটাল রেশন কার্ড গ্রাহকদের ই-পিওএস মেশিনে আঙ্গুলের ছাপ দিয়ে রেশন তুলতে হয়। কিন্তু বর্তমান কোভিড পরিস্থিতিতে এর ফলে সংক্রমণ বাড়ার সম্ভাবনা রয়েছে। আর এই কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফ থেকে গ্রাহকদের সুরক্ষায় অভিনব এক পদক্ষেপ নেওয়া হলো।

রাজ্য সরকারের এই নতুন উদ্যোগ সম্পর্কে জানা গিয়েছে যে, নতুন ব্যবস্থাপনায় গ্রাহকদের আর হাতে করে ডিজিটাল রেশন কার্ড রেশন দোকানে বয়ে নিয়ে যাওয়ার প্রয়োজন হবে না। পরিবর্তে ডিজিটাল রেশন কার্ডের সাথে থাকার রেজিস্টার্ড মোবাইল নম্বর নিয়ে গেলেই হবে। সে ক্ষেত্রে রেশন দোকানে বা রেশন ডিলারের কাছে রেশন সামগ্রী তোলার সময় রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP বা ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। যেটি রেশন ডিলারকে দেখালে অথবা জানিয়ে দিলেই রেশন সামগ্রী তোলা যাবে অতি সহজে।

আর এই নতুন ব্যবস্থা সম্পর্কে রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, রেশন বন্টন ব্যবস্থাকে স্বচ্ছ এবং বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সুরক্ষিত আদান-প্রদানের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ডিজিটাল রেশন কার্ড গ্রাহকদের রেশন কার্ডের সাথে আধার এবং মোবাইল নম্বর সংযুক্ত করার কাজ বেশ কয়েকদিন ধরেই চলছে। আর এই সংযুক্তিকরণের কাজ দ্রুত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে রেশন ডিলারদের। ইতিমধ্যেই রাজ্যের ৭ কোটি রেশন গ্রাহকদের আধার নম্বর সংযুক্ত করা হয়ে গেছে। আর বাকি যে সকল গ্রাহকদের সংযুক্তিকরণের কাজ বাকি রয়েছে তাও দ্রুত সম্পন্ন করা হবে।