শীঘ্রই বাড়তে চলেছে ট্রেনের সংখ্যা, সিদ্ধান্ত ভারতীয় রেলের

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : মঙ্গলবার অর্থাৎ সেপ্টেম্বরের ১লা তারিখ থেকে দেশে জারি হল আনলক পর্যায়ের চতুর্থ ধাপ। তবে আনলক পর্যায় ধীরে ধীরে চতুর্থ ধাপে এলেও এখনো পর্যন্ত লোকাল ট্রেন এবং অন্যান্য যাত্রীবাহী ট্রেন চলাচলের কোন অনুমোদন দেয়নি ভারতীয় রেল। তবে আগের মতোই ২৩০ টি বিশেষ ট্রেন চলবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় রেলের তরফ থেকে।

তবে দেশের মানুষের ভোগান্তির কথা মাথায় রেখে আনলক চতুর্থ পর্যায়ে মেট্রো রেল পরিষেবা পুনরায় চালু করার অনুমোদন দিয়েছে গৃহ মন্ত্রণালয়। ঠিক তেমনই সেপ্টম্বর মাস উৎসবের মাস হওয়ার দরুন ভারতীয় রেলের তরফ থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে আরও বিশেষ ট্রেনের সংখ্যা বাড়ানোর। সূত্র মারফত জানা গিয়েছে কম করে আরও ১২০ টি নতুন ট্রেন চালাতে পারে ভারতীয় রেল। আর নতুন এই ট্রেনগুলি চালানোর ক্ষেত্রে কেবল অপেক্ষা স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমোদনের।

রেল সূত্রে জানা গিয়েছে যে নতুন করে প্রথম ধাপে ১০০টি এবং পরে আরও ট্রেন বাড়ানোর পরিকল্পনা রয়েছে। তবে এই ট্রেনগুলি চলাচলের কারণে পুরাতন যে বিশেষ ট্রেনগুলি চলছিল তাদের কোন সময়ের পরিবর্তন হবে না। নতুন এই ১০০টি ট্রেন চালানো হবে ইন্টারস্টেট এবং ইন্ট্রাস্টেটে। আর এই নতুন ট্রেন চলাচলের প্রস্তাবে রয়েছে হাওড়া স্টেশন থেকে বেশকিছু ট্রেন চলাচলের প্রস্তাবও।