PUBG সহ ভারতে নিষিদ্ধ হয়ে গেল ১১৮টি অ্যাপ, দেখে নিন তালিকা

নিজস্ব প্রতিবেদন : একদিকে ভারত সরকারের আত্মনির্ভর প্রকল্প আর অন্যদিকে ভারত-চিন সংঘাত। এই দুয়ের জেরে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে প্রথম অ্যাপ নিষিদ্ধ করার মতো পদক্ষেপ নেওয়া হয়েছিল ২৯ শে জুন। প্রথম দফায় ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। আর এরপর ধীরে ধীরে শুরু হয় অন্যান্য অ্যাপ নিষিদ্ধ করার পদক্ষেপ।

আর এরপর বুধবার ভারত সরকারের তরফ থেকে আরও ১১৮টি অ্যাপকে ভারতের নিষিদ্ধ করতে দেখা গেল। আর এবার এই ১১৮টি অ্যাপের মধ্যে রয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ PUBG।

বুধবার কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফ থেকে এই অ্যাপগুলি ভারতে নিষিদ্ধ করা নিয়ে নির্দেশিকা জারি করে বলা হয়, তথ্যপ্রযুক্তির ৬৯এ আইনে ভারত সরকারের তরফ থেকে এই অ্যাপগুলিকে ভারতে নিষিদ্ধ করা হলো। মূলত সাইবার নিরাপত্তার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই সকল অ্যাপগুলি দেশের সার্বভৌমত্ব অখন্ডতা প্রতিরক্ষা ও নাগরিকদের নিরাপত্তা বাধা তৈরি করছিল।

পাশাপাশি তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফ থেকে জানানো হয়, এইসকল অ্যাপগুলি যেগুলি অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মে উপলব্ধ ছিল এগুলি বিভিন্ন জায়গায় অপব্যবহার হতো বলে নানান অভিযোগ এসেছিল। আর এই সকল সমস্ত দিক বিবেচনা করেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

দেখে নিন তালিকা


এর পাশাপাশি এই অ্যাপগুলি বিরুদ্ধে তথ্য চুরি এবং ব্যবহারকারীদের ওপর নজরদারি চালানোর অভিযোগ রয়েছে। তবে কেন্দ্রের তরফ থেকে এই পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে ওয়াকিবহাল মহলের দাবি চীনকে ভাতে মারতেই কেন্দ্র সরকারের তরফ থেকে এমন পদক্ষেপ বেছে নেওয়া হচ্ছে।