চালু হচ্ছে মেট্রো, কি কি নিয়ম মানতে হবে নির্দেশিকায় জানালো কেন্দ্র

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আনলক চতুর্থ পর্যায়ে আগামী ৭ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে পুনরায় চালু হচ্ছে মেট্রো পরিষেবা। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে এই মেট্রো পরিষেবা চালু হলেও একাধিক বিধি নিষেধ আরোপ করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। বুধবার কেন্দ্র সরকারের তরফ থেকে বর্তমান করোনা আবহে মেট্রোতে করতে হলে কি কি নির্দেশিকা মেনে চলতে হবে তা সম্পর্কে একটি গাইডলাইন প্রকাশ করে।

১) কোনো কনটেইনমেন্ট জোন এলাকায় মেট্রো রেলের গেট খোলা হবে না। অর্থাৎ কনটেইনমেন্ট জোন এলাকায় যাত্রীদের ওঠানামায় নিষেধাজ্ঞা থাকছে।

২) স্টেশন এবং ট্রেনে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সেজন্য দুটি ক্ষেত্রেই মার্কিং করতে হবে।

৩) প্রত্যেক কর্মী এবং যাত্রীকে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক। যদি কারোর কাছে মাস্ক না থাকে তাহলে মেট্রো রেল কর্তৃপক্ষ টাকার বিনিময় মাস্ক সরবরাহ করবে।

৪) উল্লেখযোগ্য বিষয় হল মেট্রো রেল স্টেশনের প্রবেশদ্বারে থার্মাল স্ক্রীনিং করা হবে। উপসর্গহীন ব্যক্তিদের পরিষেবা বহন করার সুযোগ দেওয়া হবে। যদি কারোর অসুস্থতা ধরা পড়ে তাহলে তাকে স্থানীয় কোভিড সেন্টারে নিয়ে যেতে হবে।

৫) শুধুমাত্র স্মার্টকার্ড এবং ক্যাশলেস পরিষেবা বহন করার অনুমতি দেওয়া হবে। তবে কেউ যদি টোকেন, টিকিট ব্যবহার করে থাকেন তাহলে তাকে তা স্যানিটাইজ পর ব্যবহার করতে হবে।

৬) প্রতিটি স্টেশনে পর্যাপ্ত সময় পর্যন্ত মেট্রো রেল দাঁড়িয়ে থাকবে। সে ক্ষেত্রে যাত্রীদের ওঠা নামার সময় সামাজিক দূরত্ব বজায় রেখে ওঠানামা করতে হবে।

৭) সঠিক নিয়ম মেনে এয়ারকন্ডিশন ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে পর্যাপ্ত পরিমাণে বাইরের বাতাস যেন প্রবেশ করতে পারে।