ICC ওয়ার্ল্ড কাপে ভারতের যে তিন ক্রিকেটার ছিনিয়ে নিয়েছেন গোল্ডেন ব্যাট

Madhab Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ক্রিকেটের বিশ্বকাপে ভারতীয় দলের সোনার ছেলেরা তাদের পারফরম্যান্স দিয়ে জয় করে নিয়েছে বারবার দর্শকদের হৃদয়। ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কপিলদেবের নেতৃত্বে ভারত বিশ্বকাপ জয়ের প্রথম স্বাদ পায়।

Advertisements

সেদিনের সঙ্ঘবদ্ধ কপিল দেবের দল অলৌকিক দক্ষতায় প্রায় হারা ম্যাচ জয় করে নিয়েছিলেন। বিশ্ব ক্রিকেটকে শাসন করা সেই সময়ের দল ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া প্রথমবার স্বীকার করে নিয়েছিল ভারতীয় ক্রিকেটারদের দক্ষতা। এর ২৮ বছর পর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য বিশ্বকাপ জয় করে নেয়। এর আগে সৌরভের নেতৃত্বে ২০০৩ সালে ভারতীয় দল বিশ্বকাপ ফাইনালে উঠেও অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হেরে যায়।

Advertisements

সব সময় বিশ্বকাপ জয় না পেলেও বিশ্বকাপের ম্যাচগুলিতে ভারতীয় খেলোয়াড়রা ক্রিকেটিয় দক্ষতার অসাধারণ প্রদর্শন দেখিয়ে ছিনিয়ে নিয়েছেন গোল্ডেন ব্যাট। এমন ৩ ভারতীয় ক্রিকেটের হলেন

Advertisements

১. শচীন টেন্ডুলকর : শচীন টেন্ডুলকরকে ক্রিকেটের রাজপুত্র বলা হয়। যিনি বিশ্ব ক্রিকেটকে শাসন করেছেন তাঁর দীর্ঘ ক্রিকেট জীবন ধরে। এমন কোন ক্রিকেটিয় রেকর্ড নেই যা তাঁর সোনার ব্যাট ছোঁয় নি। এই মাস্টার ব্লাস্টার ২০০৩ ক্রিকেট বিশ্বকাপে অসাধারণ ব্যাটিং দক্ষতায় ১১ টি ম্যাচ খেলে ৬৭৩ রান করেন এবং অর্জন করে নেন গোল্ডেন ব্যাট। যদিও বিশ্বকাপ জিততে না পারায় ও ১৩০ কোটির ভারতীয়র হৃদয় ভেঙে যাওয়ায় এই বিশ্বকাপ ছিল শচীনের ক্রিকেট জীবনের সবচেয়ে দুঃখজনক অধ্যায়।

২. রাহুল দ্রাবিড় : ভারতীয় ক্রিকেটে তিনি দেওয়াল বা দ্য ওয়াল নামে খ্যাত। তাঁর চূড়ান্ত ক্রিকেটিয় দক্ষতা তাকে এই নামের খ্যাতি এনে দেয়। ১৯৯৯ সালের আইসিসি ওয়ার্ল্ড কাপে ইংল্যান্ডের মাঠে চমকপ্রদ পারফরম্যান্স করে জয় করে নেন দর্শকদের হৃদয়। ৮ ম্যাচে ৪৬১ টি রান করেন। যার জেরে পান গোল্ডেন ব্যাট।

৩. রোহিত শর্মা : ভারতীয় ক্রিকেটে নতুন প্রজন্মের এই ক্রিকেটারের হাত ধরে বিশ্ব ক্রিকেট শাসন করছে ভারত। পূর্ববর্তী প্রতিভার ভারতীয় খেলোয়াড়দের যোগ্য উত্তরসূরি তিনি। ২০১৯ সালের বিশ্বকাপে রোহিত শর্মা ৫ টি বিশ্ব রেকর্ড করেন। ৮ ম্যাচে করেছিলেন ৬৪৮ রান। পান গোল্ডেন ব্যাট। যদিও ভারত সেবার
বিশ্বকাপের সেমি ফাইনাল থেকে বিদায় নেয়।

ভারতীয় ক্রিকেটের এই সোনার ছেলেরা শুধু মাত্র রেকর্ডই গড়েনি, ক্রিকেটের সৌন্দর্যকে বিকশিত করেছে সবুজ মাঠে আর জয় করে নিয়েছে দর্শকের উল্লসিত হৃদয়।

Advertisements