লগ্নির সময়সীমা বাড়িয়ে প্রবীণ নাগরিকদের সুখবর দিলো SBI

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ফিক্স ডিপোজিটে সুদের ক্ষেত্রে কাটছাঁট করেছে। সাধারণ নাগরিকদের জন্য ফিক্স ডিপোজিটের সুদের হার কমেছে রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্ক। তবে এরই মাঝে দেশের প্রবীণ নাগরিকদের জন্য তারা একটি সুখবর দিল।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে দেশের প্রবীণ নাগরিকদের ফিক্স ডিপোজিটে লগ্নি করার জন্য ‘WeCare’ নামে একটি স্পেশাল ফিক্স ডিপোজিট (Special Fixed Deposit) প্রকল্প চালু করা হয়েছিল। আর এই প্রকল্পের মাধ্যমে প্রবীণ নাগরিকদের ফিক্স ডিপোজিটে লগ্নি করে বেশি সুদ প্রদান করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। আর এই প্রকল্পের মেয়াদ আরও বাড়ানো হলো ব্যাঙ্কের তরফ থেকে। ব্যাঙ্কের তরফ থেকে এর আগে জানানো হয়েছিল এই যোজনার মেয়াদ শেষ হবে সেপ্টেম্বর মাসে। তবে সদ্যপ্রকাশিত ঘোষণা অনুযায়ী এই প্রকল্পের মেয়াদ বাড়িয়ে করা হয়েছে ডিসেম্বর মাসের ৩১ তারিখ পর্যন্ত।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই প্রকল্পের মাধ্যমে প্রবীণ নাগরিকদের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে পাঁচ বছর বা তার বেশি সময়ের জন্য ৩০ বেসিস পয়েন্ট বাড়তি সুখ দেওয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ এই প্রকল্পের মাধ্যমে প্রবীণ নাগরিকদের ৫০ বেসিস পয়েন্ট সুদ পাওয়ার সুযোগ রয়েছে। আর এই প্রকল্পের সময় সীমা বাড়ানোর পর প্রবীণ নাগরিকরা লগ্নি করার ক্ষেত্রে আরও কিছুটা সময় পেয়ে যাচ্ছেন।

এই প্রকল্পের আওতায় ৬০ বছর বা তার বেশি বয়সে প্রবীণ নাগরিকরা লগ্নি করার সুযোগ পাবেন। লগ্নি রাখার সময় সীমা পাঁচ বছরের বেশি হতে হবে। লগ্নি করার ক্ষেত্রে সর্বোচ্চ উর্ধ্বসীমা ৫ কোটি টাকা।

এই প্রকল্পের আওতায় প্রবীণ নাগরিকরা তাদের সঞ্চিত আমানতের উপর সুদ পাবেন ৬.২ শতাংশ।