নতুন করে ৪০টি বিশেষ ট্রেন চালাবে ভারতীয় রেল, সামনে এলো তালিকা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : নতুন করে আরও ৪০টি বিশেষ ট্রেন চালানোর উদ্যোগ নিলো ভারতীয় রেল। এই ৪০টি বিশেষ ট্রেন ভারতীয় রেলের তরফ থেকে ক্লোন ট্রেন হিসাবে চালানো হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি এই ট্রেনগুলিতে ১০ দিন আগেই আগাম টিকিট বুক করতে পারবেন যাত্রীরা। করোনা প্রকোপকালে লকডাউনের পর ধীরে ধীরে দেশে ট্রেনের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ট্রেন চলাচল নিয়ে ইতিমধ্যেই আশায় বুক বাঁধছেন নাগরিকরা।

দেশে লকডাউন চলাকালীন গত মার্চ মাসের ২২ তারিখ থেকেই একপ্রকার বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। এরপর মে মাসে শুরু হয় শ্রমিক স্পেশাল ট্রেন। শ্রমিক স্পেশাল ট্রেনের পাশাপাশি ভারতীয় রেলের তরফ থেকে ২৩০টি বিশেষ ট্রেন চালানোর কথা ঘোষণা করা হয়। আর আনলক পর্যায়ের চতুর্থ ধাপে সেপ্টেম্বর মাসে এই বিশেষ ট্রেনের সংখ্যা বৃদ্ধি পায়।

সেপ্টেম্বর মাসে প্রথম দফায় ৮০টি নতুন বিশেষ ট্রেন চালানোর কথা ঘোষণা করে ভারতীয় রেল। এরপর আবার মঙ্গলবার জানা যায় আরও ৪০টি বিশেষ ট্রেন চালানোর উদ্যোগ সম্পর্কে। ৮০টি বিশেষ ট্রেন দেশের বিভিন্ন শহরের মধ্যে চলাচল শুরু করে ১২ই সেপ্টেম্বর থেকে। আর নতুন এই ৪০টি ট্রেন চলাচল শুরু করবে আগামী ২১শে সেপ্টেম্বর থেকে বলে জানা গিয়েছে। সব মিলিয়ে দেশে বর্তমানে মোট বিশেষ ট্রেনের সংখ্যা দাঁড়াল ৩১০।

৪০টি ট্রেনের তালিকা

নতুন করে ৪০টি বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা সম্পর্কে ভারতীয় রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন, বর্তমানে দেশজুড়ে যেসকল বিশেষ ট্রেনগুলি চলছে তাদের যাত্রীসংখ্যা পর্যবেক্ষণ করা হয়েছে। পর্যবেক্ষণ করে যে সকল রুটগুলিতে লম্বা ওয়েটিং লিস্ট অর্থাৎ চাহিদা রয়েছে সেই সকল রুটগুলিতে নতুন করে এই বিশেষ ট্রেনগুলি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।