রেশনের ফুড কুপনে বদল, না মানলে মিলবে না বিনামূল্যে খাদ্যসামগ্রী

নিজস্ব প্রতিবেদন : লকডাউন চলাকালীন যেসকল দুঃস্থ দরিদ্র মানুষদের ডিজিটাল রেশন কার্ড ছিল না সেই সকল মানুষদের রেশনের খাদ্য সামগ্রী সরবরাহ করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে ফুড কুপন দেওয়ার বন্দোবস্ত করে। এই সকল ফুড কুপনের মাধ্যমেই রাজ্য সরকারের তরফ থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন সামগ্রী সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। ফুড কুপন ততদিন পর্যন্ত কার্যকর থাকবে যতদিন পর্যন্ত গ্রাহকরা ডিজিটাল রেশন কার্ড হাতে পাবেন না।

আর এই ফুড কুপনে এবার রাজ্য সরকারের তরফ থেকে বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত ফুড কুপন বিলির ক্ষেত্রে অনিয়ম ঠেকাতে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই মর্মে ইতিমধ্যেই একটি নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্য সরকারের খাদ্য দপ্তরের তরফ থেকে।

এযাবত যে সকল ফুড কুপন গ্রাহকদের দেওয়া হতো সেই সকল ফুড কুপনে থাকতো ক্রমিক সংখ্যা। কিন্তু এবার এই ক্রমিক সংখ্যার পরিবর্তে আনা হচ্ছে বারকোড। বারকোড ছাড়াও ফুড কুপনে থাকতে হবে পদাধিকারী সরকারি আধিকারিকদের ছাপানো সই। আর এই বারকোড অথবা ছাপানো সই না থাকলে অর্থাৎ এই নতুন নিয়ম না মানলে মিলবে না বিনামূল্যে রেশন সামগ্রী।

এক্ষেত্রে দুটি সুবিধার কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এমন সিদ্ধান্তের ফলে যেমন অনিয়ম ঠেকানো যাবে, ঠিক তেমনি এফপিএস মেশিনে বারকোড লাগানো ফুড কুপন রাখলেই গ্রাহকদের সম্পর্কে সমস্ত তথ্য সহজেই জেনে নিতে পারবেন রেশন ডিলাররা। দ্বিতীয়ত ছাপানো সই থাকলে বারবার সইয়ের দরকার পড়বে না। ফলে চাহিদামত ফুড ইন্সপেক্টররা কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ফুড কুপন ছাপিয়ে নিতে পারবেন।