GST-তে ক্ষুদ্র করদাতাদের স্বস্তি দিতে নয়া পদক্ষেপ কেন্দ্রীয় অর্থমন্ত্রকের

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের অর্থনীতিতে GST পা দেওয়ার পরেই আমূল পরিবর্তন ঘটে ব্যবসা-বাণিজ্যে। পুরাতন পদ্ধতির পরিবর্তে নতুন পদ্ধতি নিয়ে ব্যবসায়ীদের নানান ধরনের প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। বহু ক্ষেত্রে এই GST নিয়ে ছোট ছোট ব্যবসায়ীদের নানান সমস্যার মুখে পড়তে হয়। তবে এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী তরফ থেকে এই সকল ক্ষুদ্র করদাতাদের সুবিধার কথা মাথায় রেখে সোমবার নতুন এক ঘোষণার কথা জানানো হলো। আর এই ঘোষণা বা নয়া পদক্ষেপ নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দাবি, এর ফলে বহুলাংশে স্বস্তি ফিরবে ক্ষুদ্র করদাতাদের।

সোমবার GST সংক্রান্ত একটি জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকা হয়। যে বৈঠকের পর কেন্দ্রীয় অর্থসচিব জানান, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এবার আর ক্ষুদ্র করদাতাদের প্রতি মাসে মাসে রিটার্ন জমা দিতে হবে না। পরিবর্তে তারা ত্রৈমাসিক রিটার্ন জমা দিতে পারবেন।

আর এই সিদ্ধান্তের সুফলতা প্রসঙ্গে অর্থসচিব জানান, নতুন এই সিদ্ধান্তের ফলে আগামী ১লা জানুয়ারি ২০২১ থেকে ট্যাক্স রিটার্নের সংখ্যা ২৪ থেকে কমে দাঁড়াবে ৮। যার ফলে ক্ষুদ্র করদাতারা বারবার রিটার্ন জমা দেওয়ার ভোগান্তি থেকে মুক্তি পাবেন।

এর পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন GST বাবদ রাজ্যগুলির খাতের বকেয়া নিয়েও বড় ঘোষণা করেন। তিনি জানান, গতবার যেসকল রাজ্যগুলি GST বাবদ কম টাকা পেয়েছিল তাদের জন্য পুনরায় ২৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি এটাও জানিয়ে দেন যে, আজ রাতেই রাজ্যগুলির মধ্যে ২০ হাজার কোটি টাকা বন্টন করার জন্য ‘compensation cess’ ছেড়ে দেওয়া হবে।