RTGS-এর নিয়মে বদল, নয়া ঘোষণা RBI-এর

Madhab Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতের বিপুল সংখ্যক মানুষ ডিজিটাল লেনদেনের দিকে এগিয়ে চলেছেন। আর এই সকল ডিজিটাল লেনদেনের অন্যতম মাধ্যমগুলি হলো RTGS, NEFT, UPI, IMPS ইত্যাদি। আর এগুলির উপরও সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) তরফ থেকে আলাদাভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। আর এই গুরুত্ব দেওয়ার পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হলো, ২৪x৭ পরিষেবা চালু হচ্ছে দেশের ব্যাঙ্কিং পরিষেবায়। কিন্তু কবে থেকে এই পরিষেবা চালু হবে?

২৪ ঘন্টা RTGS পরিষেবা চালু হওয়ার বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিপদ দাস জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাস থেকেই এই পরিষেবা ২৪ ঘন্টার জন্য চালু হয়ে যাবে দেশের ব্যাঙ্কিং পরিষেবায়।

RTGS কি?

RTGS হল ব্যাঙ্কের এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে ফান্ড ট্রান্সফার করার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। এই পদ্ধতিতে সর্বনিম্ন ২ লক্ষ টাকা ফান্ড ট্রান্সফার করা যায়। এর কোনো উর্ধ্বসীমা নেই।

RTGS এর সুবিধা কি?

এই পদ্ধতির মাধ্যমে খুব সহজে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে ফান্ড ট্রান্সফার করা যায়। এই পদ্ধতি ব্যবসায়ীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তবে এর আগে এই পদ্ধতি ব্যবহার করে ফান্ড ট্রান্সফার করার জন্য নির্দিষ্ট সময়ের উপর নির্ভর করতে হতো। আগামী ডিসেম্বর মাস থেকে তা যে কোন সময় করা যাবে বলে জানালো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।