মাছ না ফুটবল, অদ্ভুত মাছের ভিডিও সামনে আসতেই ভাইরাল

Sangita Chowdhury

Updated on:

নিজস্ব প্রতিবেদন : সোশ্যাল মিডিয়ায় কত রকমের জিনিস ভাইরাল হয়। কখনো কোন ভিডিও মানুষের প্রতিভার প্রকাশ ঘটায়, তো কখনো ভিডিওর মধ্য দিয়ে কোন নতুন তথ্য পাওয়া যায়।

সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওটি এই রকম। এটি একটি নতুন ধরণের মাছের ভিডিও। সৃঞ্জয় চ্যাটার্জী নামের এক ব্যক্তি এই মাছের ভিডিওটি পোস্ট করেন। তিনি নতুন ধরনের এই মাছের ভিডিও পোস্ট করে মানুষকে চমকে দিতে চেয়েছিলেন। বলাই বাহুল্য কমেন্ট বক্সে অনেকেই জানিয়েছেন তারা এরকম মাছ জীবনে প্রথম দেখছেন। ভিডিওটি ইতিমধ্যেই অসংখ্যবার শেয়ার হয়ে গেছে।

মাছটির নাম পাফার ফিশ। অঞ্চল ভেদে এর নামের পরিবর্তন হয়। এই মাছগুলির গড় উচ্চতা হয় ১৮ থেকে ৩৬ ইঞ্চি। এই মাছটি মূলত ভাইরাল হয়েছে তার আকৃতির জন্য। এই মাছটি গোল বলের মত দেখতে।

ভাইরাল হওয়া ভিডিওটি দেখলে মনে হচ্ছে যেন গোল একটা ফুটবল। ভাইরাল হওয়া ভিডিওটি দেখে ভাল লাগলেও মূলত এই ধরনের মাছ মানুষের বাড়িতে সৌন্দর্যের জন্যই অ্যাকোয়ারিয়ামে রাখা হয়। সব থেকে আশ্চর্যজনক ব্যাপার হলো এই মাছ মানুষের মতই কথা বলে, আবার এর দাঁতও মানুষের মতোই।

দেখতে সুন্দর হলেও এই মাছ মানুষের খাওয়ার জন্য কিন্তু একদম নিরাপদ নয়। এই মাছ যেমন শক্তিশালী তেমন বিপদজনক। পৃথিবীর সবচেয়ে বিষাক্তকর মাছগুলির মধ্যে এটি একটি মাছ। যদিও জাপান, চীন, বাংলাদেশের মানুষ এই মাছ খায়। তবে বিজ্ঞানীরা এই ধরনের মাছ খেতে নিষেধই করেন। কারণ ঠিকমত রান্না করতে না পারলে এটি খাওয়া মানুষের জন্য বেশ ক্ষতিকর।

প্রসঙ্গত, এই পাফার ফিশ অমেরুদন্ডী। এরা শ্যাওলা থেকে শুরু করে ঝিনুক শামুক সব খায়।