গ্রাহক সংখ্যার নিরিখে রেকর্ড করলো মুকেশ আম্বানির টেলিকম সংস্থা Jio

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশীয় টেলিকম সংস্থা মুকেশ আম্বানির Reliance Jio নিজেদের ব্যবসা শুরু করতেই টেলিকম বাজারে বিপ্লব এনে দিয়েছে। যেখানে একটা সময়ে ১ জিবি ৩জি ডেটার জন্য গ্রাহকদের খরচ করতে হতো কমকরে ২৫০ টাকা, সেখানে বর্তমানে ওই টাকাতেই প্রতিদিন দেড় জিবির বেশি ডেটার সাথে আনলিমিটেড কল ও অন্যান্য সুবিধা পাওয়া যাচ্ছে মাসভর। আর এই টেলিকম সংস্থাকে এবার গ্রাহক সংখ্যার নিরিখে রেকর্ড তৈরি করলো, যা এর আগে কোনও টেলিকম সংস্থা করতে পারেনি।

Trai-এর রিপোর্ট অনুযায়ী বর্তমানে রিলায়েন্স জিওর মোট গ্রাহক সংখ্যা পার হলো ৪০ কোটি। গতকাল অর্থাৎ সোমবার Trai-এর পক্ষ থেকে টেলিকম সংস্থাগুলির গ্রাহক সংখ্যা সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করেছে। যে রিপোর্টে এই অনন্য নজির সৃষ্টি লক্ষ্য করা গেছে।

Trai-এর রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিও গত জুলাই মাসে নতুন করে ৩৫ লক্ষ গ্রাহক বাড়িয়েছে। অন্যদিকে গোটা দেশে মোট টেলিকম গ্রাহক সংখ্যা জুলাই মাস পর্যন্ত বেড়ে দাঁড়ালো ১১৬.৪ কোটি। যা এর আগের মাস অর্থাৎ জুনে ছিল ১১৬ কোটি। টেলিকম গ্রাহক সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বেড়েছে নতুন ফোনের গ্রাহকসংখ্যাও। জুন মাসে দেশে মোট ফোনের সংখ্যা ছিল ১১৪ কোটি। যা জুলাই মাসে দাঁড়িয়েছে ১১৪.৪ কোটি।

জুলাই মাসে রিলায়েন্স জিওর ৩৫ লাখ নতুন গ্রাহক সংখ্যা বাড়ার পর মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৪০,০৮,০৩,৮১৯।

অন্যদিকে জুলাই মাসে Airtel এবং BSNL এই দুই টেলিকম সংস্থাও নিজেদের গ্রাহক সংখ্যা বৃদ্ধি করেছে। এয়ারটেল তাদের গ্রাহক সংখ্যা বাড়িয়েছে ৩২.৬ লাখ। বিএসএনএল গ্রাহক সংখ্যা বাড়িয়েছে ৩.৮৮ লাখ। তবে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) গ্রাহক সংখ্যা হারিয়েছে ৩৭ লক্ষ। পাশাপাশি MTNL ৫৪৫৭ গ্রাহক সংখ্যা হারিয়েছে।

বর্তমানে ভারতের টেলিকম সংস্থাগুলির মধ্যে Jio-র গ্রাহক সংখ্যা দাঁড়ালো ৪০.১৯ কোটি। এয়ারটেলের গ্রাহক সংখ্যা বর্তমানে ১৫.৫৭ কোটি, ভোডাফোন আইডিয়া (VI)-এর গ্রাহক সংখ্যা ১১.৫২ কোটি এবং BSNL-এর গ্রাহক সংখ্যা ২.৩ কোটি।