চলবে না লোকাল ট্রেন, দেখে নিন নভেম্বর মাসের করোনা গাইডলাইন

নিজস্ব প্রতিবেদন : অক্টোবর মাস শেষের দিকে। আর এই মাস শেষে নতুন মাসের শুরুতে করোনা সম্পর্কিত নতুন গাইডলাইন প্রকাশ করার কথা কেন্দ্র সরকারের। সেইমতো প্রকাশিতও হল নভেম্বর মাসের গাইডলাইন। তবে নভেম্বর মাসে কেন্দ্র সরকারের তরফ থেকে আর বাড়তি কিছু ছাড়ের ঘোষণা করা হলো না।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, আনলক ৫ (Unlock 5)-এর যে সকল গাইডলাইন অক্টোবর মাসের জন্য প্রকাশ করা হয়েছিল সেই সকল গাইডলাইন অর্থাৎ বিধিনিষেধই বহাল থাকবে নভেম্বর মাসের ৩০ তারিখ পর্যন্ত। এর অর্থ হলো নভেম্বর মাসেও দেশে লোকাল ট্রেনের চাকা গড়াবে না। কেবলমাত্র বেশকিছু রাজ্যের অনুরোধে লোকাল ট্রেন চলবে।

এর পাশাপাশি নভেম্বর মাসেও বহাল থাকছে আন্তর্জাতিক বিমান পরিষেবা, সিনেমা হল ইত্যাদির ক্ষেত্রে পূর্বঘোষিত বিধিনিষেধ। অর্থাৎ কেবলমাত্র ট্রাভেল বাবল ছাড়া অন্যান্য আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ। সিনেমা হলের ক্ষেত্রে ৫০% দর্শকের বেশি প্রবেশে নিষেধাজ্ঞা। শিক্ষা প্রতিষ্ঠান খোলার দায়ভার থাকছে রাজ্য সরকারের উপর এবং বন্ধ স্থানে দু’শোর বেশি লোকের জমায়েতে নিষেধাজ্ঞা। অন্যদিকে লকডাউন চলবে কনটেইনমেন্ট জোন এলাকায়।

এর পাশাপাশি বাইরে বের হলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরা এবং স্যানিটাইজার ব্যবহার করতে হবে। আনলক ৫ পর্যায়ে বেশিরভাগ ক্ষেত্রেই শিথিলতা মিললেও মেনে চলতে হবে সমস্ত রকম করোনা সম্পর্কিত স্বাস্থ্য বিধি।