অ্যাকাউন্টে টাকা না থাকলেও চিন্তা নেই, সহজেই করা যাবে পেমেন্ট

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : অনলাইন হোক অথবা অফলাইন যে কোন ক্ষেত্রেই কোন কিছু ক্রয় করার জন্য প্রয়োজন হয় অর্থ। অন্যদিকে আবার বর্তমানে জিনিসপত্র কেনা কাটার ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট খুবই জনপ্রিয়। আর এই ডিজিটাল পেমেন্টের জন্য আবশ্যিকভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা থাকাটাও প্রয়োজন। ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলে যেমন কোনো কিছুর পেমেন্ট করা সম্ভব নয়, ঠিক তেমনি টাকা পাঠানো সম্ভব নয়।

তবে বর্তমানে দেশের একটি জনপ্রিয় ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জন্য এমন পরিষেবার নিয়ে এসেছে যাতে করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলেও চিন্তা করার প্রয়োজন নেই। ওই ব্যাঙ্কের গ্রাহকরা ব্যাঙ্কের থেকে টাকা নিয়ে ডিজিটাল পেমেন্ট থেকে যেকোনো ধরনের পেমেন্ট করতে পারবেন।

সম্প্রতি এমন পরিষেবা নিয়ে এসেছে ICICI ব্যাঙ্ক। তাদের এই পরিষেবার নাম হল ‘Pay Later’। আর এই পরিষেবার সুবিধা উপভোগ করে এই ব্যাঙ্কের গ্রাহকরা যেকোনো ধরনের ডিজিটাল লেনদেন এবং পেমেন্ট করতে পারবেন তাদের অ্যাকাউন্টে টাকা না থাকলেও। এই পরিষেবা অনেকটা ক্রেডিট কার্ডের মত। অর্থাৎ আগে টাকা নিয়ে পরে শোধ করা।

ICICI ব্যাঙ্কের এই পরিষেবার সুবিধা নিতে হলে তাদের গ্রাহকদের নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং ইত্যাদির মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের পর পরিষেবা অ্যাক্টিভ হয়ে যাওয়ার পর ব্যাঙ্কের একটি UPI আইডি খুলে নিতে হবে। তারপর সেই UPI আইডির মাধ্যমে গ্রাহকরা পেমেন্ট করতে পারবেন।