হেলমেট ছাড়াই কৃষি আইন বিরোধী বাইক মিছিল কংগ্রেসের

Madhab Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মৃত্যু দিনে শনিবার বীরভূম জেলা জাতীয় কংগ্রেসের তরফ থেকে একটি বাইক মিছিলের আয়োজন করা হয়। এই বাইক মিছিলটি নলহাটি থেকে যাত্রা শুরু করে সিউড়ি, সাঁইথিয়া, বীরচন্দ্রপুর, তারাপীঠ এবং তারাপীঠ থেকে রামপুরহাটে শেষ হয়।

এই মিছিল থেকে কেন্দ্র সরকার দ্বারা পাশ করা কৃষি আইনের বিরোধিতা করার পাশাপাশি সদ্য মল্লারপুরে ঘটে যাওয়া ১৪ বছরের কিশোরের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবি করা হয় কংগ্রেসের তরফ থেকে। তবে উল্লেখযোগ্য বিষয় এই বাইক মিছিলে অংশগ্রহণকারী বেশিরভাগ কংগ্রেস কর্মী সমর্থকদের মাথায় কোন হেলমেট ছিল না। পাশাপাশি বর্তমান করোনা পরিস্থিতিতে বেশিরভাগ কর্মীকেই মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি। যার পরেই বিশেষজ্ঞ মহলের প্রশ্ন, ‘এক অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে আরেক আইন ভঙ্গ’।

যদিও এই মাস্ক এবং হেলমেট না থাকা প্রসঙ্গে হাঁসন বিধানসভার বিধায়ক তথা বীরভূম জেলা কংগ্রেস সভাপতি মিল্টন রশিদ সাফাই দিয়েছেন, “আমি ট্রাক্টর চালিয়ে যাত্রা করেছি। আমার পিছনে কারা আছেন, কাদের হেলমেট নাই বা মাস্ক নাই আমি বলতে পারব না। আমি একা ট্রাক্টর চালাচ্ছি, তাই পিছন দিকে তাকালে ধাক্কা মারবো, যে কারণে পিছন দিকে তাকাই নি।”

অন্যদিকে এদিন কংগ্রেসের এই মিছিল থেকে কেন্দ্র সরকারের কৃষি আইনের বিরোধিতা করার পাশাপাশি কংগ্রেসের তরফ থেকে মল্লারপুর পুলিশ স্টেশনে অস্বাভাবিকভাবে কিশোরের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবি করেন বিধায়ক মিল্টন রশিদ। এপ্রসঙ্গে তিনি জানান, “এই ঘটনায় পুলিশি তদন্ত অথবা সিআইডি তদন্ত হলে সেই তদন্তে পক্ষপাতিত্ব দেখা যেতে পারে। সেজন্য আমি নিজে রাজ্যপালকে চিঠি দিয়েছি এই ঘটনায় যেন সিবিআই তদন্ত করা হয়।”