বিনামূল্যে রেশন নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে লকডাউন চলাকালীন দেশের কোটি কোটি মানুষের জীবনযাপনের সবথেকে বড় সম্বল হয়ে দাঁড়িয়েছিল বিনামূল্যে রেশন। দেশের পাশাপাশি রাজ্যের বাসিন্দারাও কেন্দ্র এবং রাজ্যের দুই সরকারের তরফ থেকে এই সুবিধা পেয়ে বেশ উপকৃত হন।

কেন্দ্র সরকার দ্বারা ঘোষিত বিনামূল্যে রেশন ব্যবস্থার মেয়াদ শেষ হচ্ছে নভেম্বর মাসে। এখনো পর্যন্ত কেন্দ্র সরকারের তরফ থেকে এই বিনামূল্যে রেশনের সময়সীমার মেয়াদ বৃদ্ধির বিষয়ে কিছু ঘোষণা করা হয়নি। তবে রাজ্য সরকারের তরফ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল, আগামী বছর জুন মাস পর্যন্ত রাজ্যের বাসিন্দারা বিনামূল্যে রেশন পাবেন। আর এবার এই রেশন ব্যবস্থা নিয়ে সোমবার নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার বাঁকুড়ার সভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর বড় ঘোষণায় জানান, ২০২১ সালের জুন মাসের পরেও বিনামূল্যে রেশন পাবেন আম বাঙালি। অর্থাৎ এদিনের মুখ্যমন্ত্রীর এই ঘোষণা অনুযায়ী জুন মাস পর্যন্ত বিনামূল্যে দেওয়ার ঘোষণা করা হয়েছিল তার মেয়াদ বাড়ানো হলো। তবে কতদিন পর্যন্ত বিনামূল্যে রেশন পাবেন রাজ্যের বাসিন্দারা তা বলতে শোনা যায়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

তিনি বলেন, “জুন পর্যন্ত বিনামূল্যে রেশন বিলি ঘোষণা আগেই করা হয়েছিল। জুনের পরেও তা মিলবে।” পাশাপাশি মুখ্যমন্ত্রী এদিন আত্মবিশ্বাসের সুরে বলেন, “আগামীতেও আমাদের সরকার থাকবে, কোন চিন্তা করবেন না। জুনের পরেও সকলে বিনামূল্যে ডাল ভাত খেয়ে বেঁচে থাকবেন।”