২রা ডিসেম্বর থেকে বাংলার জন্য বাড়ানো হচ্ছে ট্রেনের সংখ্যা, জানালেন রেলমন্ত্রী

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : করোনা পরিস্থিতিকে ধীরে ধীরে দূরে সরিয়ে স্বাভাবিক হচ্ছে দেশের রেল পরিষেবা। ভারতীয় রেলের তরফ থেকে বিভিন্ন রুটে বাড়ানো হচ্ছে ট্রেনের সংখ্যা। পাশাপাশি রাজ্যের অনুরোধের ভিত্তিতে চালু হচ্ছে লোকাল, প্যাসেঞ্জার এবং ইন্টারসিটি ট্রেন। ট্রেনের সংখ্যা যেমন বাড়ছে ঠিক তেমনই যাত্রীদের সংখ্যাও বাড়ছে। আর এই যাত্রী চাহিদা বাড়ার দিকটিকে মাথায় রেখে এবার বাংলা জন্য সুখবর দিলেন রেলমন্ত্রী।

দেশের করোনা পরিস্থিতি পূর্বের তুলনায় কিছুটা উন্নতি হয়েছে। তবে উন্নতি হলেও আশঙ্কা বাড়িয়েছে দেশের আটটি রাজ্য। আর এই আশঙ্কা দীর্ঘদিন ধরে একই জায়গায় রয়েছে। তবে এর মাঝেই সাধারণ মানুষের কথা মাথায় রেখে গণপরিবহন ব্যবস্থাকে ধীরে ধীরে স্বাভাবিক করার চেষ্টা চলছে। অন্যান্য পরিবহন ব্যবস্থার ক্ষেত্রকেও যেমন স্বাভাবিক করার চেষ্টা চলছে ঠিক তেমনি রেলের পরিষেবাকেও স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে রেল দপ্তর। আর এরই পদক্ষেপ হিসাবে ডিসেম্বর মাসের ২ তারিখ থেকে বাংলার জন্য নন-সাবার্বান ট্রেনের সংখ্যা বাড়ানো হচ্ছে।

শুক্রবার রেলমন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন, “ডিসেম্বর মাসের ২ তারিখ থেকে ৫৪টি অর্থাৎ ২৭ জোড়া নন-সাবার্বান প্যাসেঞ্জার ট্রেন চালানো হবে পশ্চিমবঙ্গ থেকে। পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থায় যথাযথভাবে কার্যকর করার ফলে এটি রাজ্যের মানুষের চলাচল, সংযোগ ও সুবিধাকে সহজতর করবে।”

পাশাপাশি এটাও জানা গিয়েছে যে এই ৫৪টি ট্রেনের পাশাপাশি এই ট্রেনের সংখ্যাকে আগামী কয়েকদিনের মধ্যে দ্বিগুণ করা হবে বলে। যদিও যে ৫৪টি বা ২৭ জোড়া ট্রেন চলাচল করবে সেগুলির তালিকা এখনো প্রকাশ করা হয়নি রেলের তরফ থেকে।