কোনো পুঁজিই নেই, এই ব্যাঙ্কের লেনদেন বন্ধ করলো RBI

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দেশের বিভিন্ন ব্যাঙ্কের বিভিন্ন রকম খামতি নিয়ে ইদানীংকালে চরম তৎপর। আর এই তৎপরতার ফলস্বরূপ ইতিমধ্যেই দেশের দুটি ব্যাঙ্ক নজরবন্দি হয়েছে, গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে উর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে। পাশাপাশি এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের মত ব্যাঙ্কের ক্ষেত্রেও নতুন ক্রেডিট কার্ড এবং নতুন ডিজিটাল পরিষেবা চালু না করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একই রকমভাবে এবার দেশের আরও একটি ব্যাঙ্কের সমস্ত রকম লেনদেন বন্ধ করে দেওয়া হল।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সদ্য লাইসেন্স বাতিল করেছে মহারাষ্ট্রের কারাড জনাতা সহকারী ব্যাঙ্কের। আর এই লাইসেন্স বাতিল করার কারণে এই ব্যাঙ্কের সমস্ত রকম লেনদেন বন্ধ হয়ে গেল। এখন থেকে আর এই ব্যাঙ্কে কোন গ্রাহক টাকা জমা দিতে পারবেন না। এরপর ওই ব্যাঙ্ককে ব্যবসা চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হলে গ্রাহকদের ক্ষতি হতো। তবে প্রশ্ন হল কেন ওই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হলো এবং পরবর্তী ক্ষেত্রে গ্রাহকদের সঞ্চয় করে পুঁজির কি হবে?

লাইসেন্স বাতিল করার বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, এই ব্যাঙ্কের হাতে ব্যবসা করার মতো প্রয়োজনীয় পুঁজি নেই। পাশাপাশি তাদের উপার্জন করার মতো কোনো রাস্তাও নেই। তবে তাদের জমা করা টাকার পুরোটাই ফেরত পাবেন ব্যাঙ্কের ৯৯ শতাংশ গ্রাহক।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে ওই ব্যাঙ্কের যে সকল গ্রাহকরা ক্রেডিট গ্যারান্টি কোয়াপারেশন ও ডিপোজিট ইন্সুরেন্সের আওতায় রয়েছেন সেই সকল সমস্ত গ্রাহকরাই টাকা ফেরত পাবেন। মঙ্গলবার থেকে ওই ব্যাঙ্কের লেনদেন বন্ধ করে দেওয়ার পর ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে।