শীত ও বর্ষা থেকে পথ কুকুরদের রক্ষা করতে অভিনব উদ্যোগ যুবকের

নিজস্ব প্রতিবেদন : জন্মের পর থেকে ক্ষুধার্ত অসহায়, নির্বাক জীবন তাদের। জীবনের প্রতিটা মুহূর্তে তারা অস্তিত্ব রক্ষার জন্য লড়াই করে চলে। হ্যাঁ, রাস্তার সেই সকল পথ কুকুরদের কথা বলা হচ্ছে, যারা সারারাত জেগে আমাদের পাড়া পাহারা দেয় আর এইভাবেই স্বার্থপর নিষ্ঠুর মানুষদের প্রতি শর্তহীন বিশুদ্ধ ভালোবাসা আর আনুগত্যর প্রকাশ করে।

শীতকালে আমরা সবাই যখন লেপের তলায় ঘুমিয়ে, তখন তারাও আশ্রয় খোঁজে কোনো গাড়ির তলায় অথবা কোনো বাড়ির ভেতর। পরিণামে মিলে বাড়ির মালিক প্রবল ঘৃণা। কিন্তু সকলেই এই রকম অমানবিক নয়, কিছু মানুষ আছেন যারা মানবিকতা সম্পন্ন। যারা হৃদয়ের অন্তঃস্থল থেকে এদের কথা ভাবেন। তাইতো আসামে রাস্তার পথ কুকুরদের জন্য আস্তানা করে দেওয়ার কথা ভাবলেন এক যুবক।

মানবিক এই ভাবনা মুহূর্তের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। ভাইরাল ভিডিওটিতে দেখা যাচ্ছে বাতিল টিভির বক্সকে হলুদ সবুজ রং করে একজন যুবক রাস্তার পথ কুকুরদের জন্য ঘর তৈরি করেছেন। ঘরের ভিতর তাদের যাতে ঠান্ডা না লাগে তার জন্য কাপড় ও দেওয়া আছে। শুধু ঘর আর কাপড়ই নয়, তাদের খাওয়ার জন্য জলের কন্টেনারও তার পাশে রেখে দিয়েছেন ওই যুবক।

এমন পদ্ধতিতে সেই কন্টেনার তৈরি যে বৃষ্টির জল সরাসরি গিয়ে সেখানে পৌঁছাবে। পথ কুকুররা যাতে গাড়ি চাপা না পড়ে, সেই কারণেই এই উদ্যোগ নিয়েছেন ওই যুবক। আসামের পথের ধারে ধারে তাই দেখা যাচ্ছে এইরকম পুরোনো টিভির সেট যেগুলিকে পথ কুকুরদের আস্তানা রূপে রূপান্তরিত করা হয়েছে। এইরকম মানবিক প্রয়াস নিঃসন্দেহে সাধুবাদযোগ্য। নেটিজেনরা তাই এই প্রয়াসের প্রশংসা করেছেন। মুহূর্তের মধ্যেই সকলের দৃষ্টি আকর্ষণ করেছে এই ভিডিও।

প্রসঙ্গত, উল্লেখ্য এই ঘরের নাম দেওয়া হয়েছে বাটর ঘর বা স্ট্রিট ডগ হোম। আর এমন অভিনব উদ্যোগ ও অভিনব পরিকল্পনা যে যুবক গ্রহণ করেছেন তিনি হলেন অভিজিৎ দোরাহ।