নানান সুবিধা নিয়ে স্বাস্থ্য সাথী অ্যাপ, রইলো খুঁটিনাটি

Sangita Chowdhury

Published on:

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের প্রতিটি মানুষ যাতে চিকিৎসা ক্ষেত্রে উন্নত পরিষেবা পান তার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য সাথী প্রকল্পের ঘোষণা করেছেন। মুখ্যমন্ত্রীর কথায়, “বাংলার প্রতিটি পরিবার স্বাস্থ্য সাথী কার্ড পাবে। ছাত্র-যুব, হিন্দু-মুসলিম দলিত আদিবাসী শহর-গ্রাম সকলকে ১০০ শতাংশ আনা হচ্ছে স্বাস্থ্যসাথীর আওতায়।”‌

এই প্রকল্পের ফলে কৃষক থেকে শুরু করে সাধারণ মানুষ প্রত্যেককেই বেসরকারি হাসপাতালে চিকিৎসা খাতে রাজ্য সরকারের তরফ থেকে দেড় লক্ষ টাকা পাবেন আর হার্ট, কিডনি, ক্যানসার ইত্যাদি ক্রিটিকাল ক্ষেত্রে পাবেন পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা।

সম্প্রতি স্বাস্থ্য সাথী অ্যাপও চলে এসেছে। এই অ্যাপের ফলে সহজেই মানুষ জানতে পারবেন যে কোন কোন হাসপাতাল স্বাস্থ্যসাথী পরিষেবার সাথে যুক্ত।

অ্যাপের ব্যবহার পদ্ধতি

এই অ্যাপটি গুগল প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করলে ব্যবহারকারী ঘরে বসেই স্বাস্থ্য সাথী সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করার পর ব্যবহারকারীকে নিজের লোকেশন অন করতে হবে। এর ফলে এই অ্যাপটি ব্যবহারকারীর‌ আশেপাশের কোন কোন হাসপাতাল এই স্বাস্থ্য সাথীর পরিষেবার সাথে যুক্ত তাও জানা যাবে। এছাড়াও স্বাস্থ্য সাথীর টোল ফ্রি নম্বরও আছে। যে কোনো রকম অসুবিধা হলে এই নম্বরে ফোন করেও যাবতীয় তথ্য জানা যাবে।

স্বাস্থ্য সাথী অ্যাপের ফলে দেশের কোন কোন রাজ্যের কোন কোন হাসপাতালে স্বাস্থ্য সাথী পরিষেবা আছে তা আপনি জানতে পারবেন যার ফলে দেশের যে কোন প্রান্ত থেকেই আপনি স্বাস্থ্যসাথীর সুবিধা ভোগ করতে পারবেন। এছাড়া স্বাস্থ্য সাথী পরিষেবা সংক্রান্ত ও চিকিৎসা সংক্রান্ত তথ্য ও পাওয়া যাবে স্বাস্থ্য সাথী অ্যাপে।

এই প্রকল্পে আবেদন পদ্ধতি

এই প্রকল্পে আবেদন করার জন্য প্রত্যেকটি মানুষকে দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে ফর্ম বি ফিলাপ করতে হবে। আধার কার্ড আর খাদ্যসাথী কার্ডের জেরক্স লাগবে এক্ষেত্রে। এছাড়া সঠিক মোবাইল নম্বর দেওয়া ও বাধ্যতামূলক।

কোন ব্যক্তির এলাকায় কবে আর কোথায় দুয়ারে সরকার কর্মসূচি হবে তা জানতে হলে
wb.gov.in সাইটে গিয়ে ক্লিক করতে হবে। সেই সাইটে দুয়ারে সরকার বলে একটি পেজ খুলে যাবে। তারপর সেখানে ‘know more’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘camp sehedule’ অপশনে ক্লিক করলেই যাবতীয় তথ্য পাওয়া যাবে।