বিশ্বভারতীর উপাচার্যকে অনুব্রতর ‘পাগল’ কটাক্ষের খোঁচা রাজ্যপালের, পাল্টা চন্দ্রিমা ভট্টাচার্য

Amarnath Dutta

Updated on:

অমরনাথ দত্ত : বোলপুর এবং বিশ্বভারতী থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সফর করে ফেরার পরেই বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের কটাক্ষের শিকার হন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে উপলক্ষ করে অনুব্রত মণ্ডল বলেন, ‘ভিসি একটা পাগল।’

আর এই পাগল বলে কটাক্ষ করার পাশাপাশি তিনি উপাচার্যকে উপলক্ষ করে হুঁশিয়ারি দিয়ে বলেন, “বিশ্বভারতীকে নিয়ে রাজনীতি করছে উপাচার্য। গেরুয়া করণের রাজনীতি করা হচ্ছে। উনি যদি পাগলামি না ছাড়েন তাহলে বিশ্বভারতীর ভিতরে গিয়ে ফ্ল্যাগ লাগিয়ে দেবো।”

আর এই অনুব্রতর ‘পাগল’ কটাক্ষ পুনরায় উঠে আসে বিশ্বভারতীর শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে বৃহস্পতিবার বিশ্বভারতীতে আসা রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকরের সামনে। তবে রাজ্যপাল এই কটাক্ষকে সেভাবে পাত্তা দেননি। বরং তিনি হাসির ছলে খোঁচা দিয়ে জানান, “আমি তো এটাই বলবো উপাচার্যজিকে চিন্তা করার কোন প্রয়োজন নেই। কেননা রাজ্যপালকে এর থেকে বেশি উপমা দেওয়া হয়েছে। ঠিক আছে না। রাজ্যপালকে অনেক বেশি উপমা দেওয়া হয়েছে। শীর্ষে বসে থাকা ব্যক্তিরাও এমন উপমা দিয়েছেন। কিন্তু আমিতো সেই বল (ক্রিকেটের বাউন্সার) খেলি নি। সমাজে, কাজে, কর্তব্যে, নিষ্ঠায় যদি আপনাকে স্বতঃস্ফূর্তভাবে যোগদান করতে হয়, ভালোর জন্য যোগদান করতে হয়, মানুষের জন্য করতে হয়, গণতন্ত্রের জন্য করতে হয় তাহলে সব বল খেলার দরকার নেই।”

অন্যদিকে রাজ্যপালের এমন মন্তব্যের প্রতিক্রিয়া দিতে গিয়ে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য পাল্টা জানিয়েছেন, “রাজ্যপাল যদি রাজনৈতিক লোকের মত ব্যবহার করেন তাহলে ওই রকম একটু শুনতে হবে, তাই শুনছেন।”