‘বিজেপি মার্কা মারা উপাচার্য নিয়ে এসেছে বিশ্বভারতীতে’, মমতা বন্দ্যোপাধ্যায়

Madhab Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : বাংলার সংস্কৃতির প্রধানতম পীঠ বোলপুর-শান্তিনিকেতনে এসে মঙ্গলবার বিজেপির বিরুদ্ধে তীব্র রাজনৈতিক আক্রমণ হানলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বোলপুরের লজ মোড় থেকে জামবুনি পর্যন্ত পদযাত্রা করে অমিত শাহর বোলপুরে শক্তি প্রদর্শনের পর পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়লেন তৃণমূল নেত্রী।

বোলপুরে জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপিকে আক্রমণ হেনে বলেন, “বিশ্বভারতীতে প্রাচীর গেঁথে দেওয়া হচ্ছে। মানুষের হৃদয়টাকে কারাগারে নিক্ষেপ করা হচ্ছে। বিশ্বভারতীকে কেন্দ্র করে জঘন্য একটা ধর্মান্ধ রাজনীতি চলছে। অকাথা, কুকথা চলছে।”

তীব্র ক্ষোভ প্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, সারা বাংলার বুকে এক ঘৃণ্য, সঙ্কীর্ণ, বিদ্বেষমূলক রাজনীতি আমদানি করা হয়েছে যারা আমাদের ধর্মটাকে ভুলিয়ে দিচ্ছে। হিন্দু ধর্ম জানতে হলে বিবেকানন্দকে জানতে হবে, রামকৃষ্ণকে জানতে হবে, কঙ্কালীতলাকে জানতে হবে, ফুল্লরা জানতে হবে, নলহাটেশ্বরী জানতে হবে বক্রেশ্বর জানতে হবে, পাথর চাপুড়ি জানতে হবে, বেলুড়, কালীঘাট জানতে হবে। এট ইস নট দ্যাট ইজি।

অমিত শাহর বোলপুরে রাজনৈতিক কর্মসূচির প্রতি কটাক্ষ হেনে বলেন, প্রতি সপ্তাহে একবার চাই ফাইফ স্টারের খাবার, দেখাচ্ছে আদিবাসীদের পাহারাদার। আমার আদিবাসী ভাইবোনেদের অপমান করার কোন অধিকার তোমার নেই। তফশিলী ভাইবোনেদের অপমান করার কোনো অধিকার নেই। আর কেন্দ্রের টাকা দেওয়ার প্রসঙ্গ তুলে বলেন, টাকা দিলে গরিব মানুষ নিয়ে নিন, বাংলা থেকে বিদায় করে দিন।

জনসভায় উপস্থিত জনগণের উদ্দেশ্যে বলেন, “ওরা বলছে জাতীয় সঙ্গীত পরিবর্তন করবে, আমি বলি একটু টাচ করে দেখাক। আপনারা এক পা জলে নামলে আমি একগলা জলে নামবো।”

কৃষকদের আন্দোলন নিয়ে বিজেপিকে আক্রমণ শানিয়ে বলেন, পঞ্জাব হরিয়ানা আন্দোলন চলছে। কেন কালো বিল আনছো। কৃষকের ফসল নিয়ে পালিয়ে ওরা যাবে। ভারতকে এই জায়গায় নিয়ে যাচ্ছে বিজেপি।

বিশ্বভারতীর উপাচার্য বিরুদ্ধে নজিরবিহীন ভাবে আক্রমণ করেন। বিজেপির মার্কা মারা, স্ট্যাম্প মারা উপাচার্য শান্তিনিকেতনে নিয়ে এসেছে বলে তিনি কটাক্ষ করেন। বলেন, “আমিতো কলকাতায় যাদবপুরে প্রেসিডেন্সিতে এমন করিনি। বিশ্বভারতীতে একটা দা’ঙ্গার জায়গা করছে। রবীন্দ্রনাথ ঠাকুরের বাংলায় হেট পলিটিকস আমদানি করছে। বহিরাগতদের গ্ৰামে গ্ৰামে ঢুকিয়ে দিচ্ছে।”

বহিরাগতদের দেখলেই থানায় ডায়েরি করবেন বলে তিনি জনসভায় বার্তা ছুঁড়ে দেন। দেশে রাজ্যে বর্গী আসছে। বর্গী হা’না থেকে বাংলাকে বাঁচান, দা’ঙ্গাপন্থীদের হাত থেকে বাংলাকে বাঁচান বলে বিজেপিকে তিনি ভোকাট্টা করার কথা বলেন বোলপুরের জনসভায়।

একুশের ভোটের দামামা বেজে গেছে বাংলায়। বোলপুরে শান্তিকেতনে অমিত শাহ, মমতার রাজনৈতিক উপস্থিতিতে বীরভূমে রাজনীতির তাপমাত্রা প্রতিদিন বাড়ছে।