শর্ত মেনে হবে জয়দেব মেলা ও ধর্মীয় অনুষ্ঠান, সিদ্ধান্ত প্রশাসনের

Amarnath Dutta

Updated on:

অমরনাথ দত্ত : করোনাকালে একাধিক ধর্মীয় থেকে সামাজিক অনুষ্ঠান বাতিলের মুখ দেখেছে। তবে ইদানিং দেশ এবং রাজ্য ধীরে ধীরে করোনা মুক্তির দিকে এগিয়ে চলেছে। আর এমত অবস্থায় অজস্র মানুষের প্রশ্ন, আসন্ন মকর সংক্রান্তিতে জয়দেব মেলা এবং ধর্মীয় অনুষ্ঠান হবে তো?

সেই প্রশ্নের উত্তর মিললো বুধবার। বুধবার ইলামবাজারে জয়দেব মেলা আশ্রম কমিটির সদস্যদের সাথে বীরভূম জেলা প্রশাসনের বৈঠক হয়। যে বৈঠকে উপস্থিত ছিলেন বীরভূম জেলা পুলিশ সুপার শ্যাম সিং, মৎস্য মন্ত্রী চন্দ্রনাথ সিংহ এবং অন্যান্য আধিকারিকরা। আর এই বৈঠক শেষেই মৎস্য মন্ত্রী চন্দ্রনাথ সিংহ জানান, “মেলা এবং ধর্মীয় অনুষ্ঠান হবে তবে শর্ত মেনে।”

শর্ত হিসাবে জেলা প্রশাসনের তরফ থেকে পুলিশ সুপার শ্যাম সিং জানান, “যেহেতু জয়দেব মেলার একটা ঐতিহ্য রয়েছে তাই এখানে যে আনুষ্ঠানিক পুজোটা রয়েছে তা হবে। পাশাপাশি নির্দিষ্ট সংখ্যক আখড়া হবে। এর বাইরে আর কোন দোকানপাট বসবে না। একমাত্র সেলফ-হেল্প গ্রুপের যে দোকানগুলি আছে সেগুলি বসবে।”

তবে পুলিশ সুপার এটাও জানান যে, “হাইকোর্টে গঙ্গাসাগর মেলা নিয়ে একটি মামলা চলছে। যে মামলার রায় আগামীকাল ঘোষণা করা হতে পারে। সেই রায়ের উপর জয়দেব মেলাও নির্ভর করছে। রায়ের ভিত্তিতে আমাদের এ সকল সিদ্ধান্ত পুনরায় রিভিউ করা হতে পারে।”

অন্যদিকে বৈঠক শেষে মৎস্য মন্ত্রী চন্দ্রনাথ সিংহ জানান, “যথারীতি মেলা হবে তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে মেলা ছোট করা হবে। পুণ্যস্নান হবে, আখড়া হবে, তবে বাকি স্টলগুলি বাদ দিয়ে আমরা মেলাটা করছি। সেল্ফ হেল্প গ্রুপের মেয়েরা তাদের জিনিসপত্র নিয়ে বসার জায়গা পাবেন। যারা পুণ্যস্নান করতে আসবেন তারা সুষ্ঠুভাবে যেন স্নান করে ফিরতে পারেন তার ব্যবস্থা থাকবে। প্রতিবছরের মতো এবছরও কোনরকম ব্যবস্থার ত্রুটি হবে না।”