এক নজরে কেমন হতে পারে আসন্ন বাজেট অধিবেশন

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আগামী ১লা ফেব্রুয়ারি পেশ হতে চলেছে ২০২১-২২ অর্থবর্ষের ইউনিয়ন বাজেট। নির্দিষ্ট ওই দিন সকাল ১১টায় বাজেট অধিবেশন শুরু হবে। যে বাজেট অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তৃতীয়বারের জন্য বাজেট পেশ করতে চলেছেন। আসন্ন বাজেট অধিবেশন দুই ভাগে ভাগ করে পেশ করা হবে।

জানা গিয়েছে, অধিবেশনের প্রথম ভাগ চলতে পারে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এবং দ্বিতীয় অধিবেশনটি চলতে পারে ৮ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত। ২৯ জানুয়ারি সংসদে বাজেট অধিবেশন শুরু হওয়ার দিন সকাল ১১ টায় সংসদের দুই কক্ষকে উদ্দেশ্য করে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। চলতি বছর করোনা অতিমারির জন্য ভারতের অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে। অর্থনৈতিক মন্দা অবস্থা ভারতের ইতিহাসে প্রথম। যে কারণে দেশবাসীর একটাই প্রশ্ন এবারের বাজেট থেকে কি পাওয়া যায়?

বিশেষজ্ঞদের মতে, আসন্ন বাজেট অধিবেশন হতে পারে করোনা অতিমারির কারণে বিপুল অর্থনৈতিক ক্ষতিকে পুনরুদ্ধার করা। অর্থনীতি যাতে ঘুরে দাঁড়ায় তারই কোনো পন্থা বের করা হতে পারে বলে মনে করা হচ্ছে। রাজকোষের দ্রুত অর্থ বৃদ্ধির রাস্তা খুঁজে বের করা হতে পারে।

পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর প্রকল্পের উপর জোর দেওয়া হতে পারে এই বাজেট অধিবেশনে। এই উদ্দেশ্য পূরণের জন্য কুটির শিল্প, কৃষি এবং স্বাস্থ্যের ওপর অতিরিক্ত নজর দেওয়া হতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, আসন্ন বাজেট অধিবেশনে কৃষি অন্যতম প্রসঙ্গ হয়ে উঠতে পারে। কারণ হিসেবে তারা যে মত পোষণ করেছেন তাতে বলেছেন, নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের ক্ষোভ সেই ক্ষোভ প্রশমিত করার চেষ্টা চালাবে কেন্দ্র সরকার।