LIC-র শেয়ার বিক্রি হবে খোলা বাজারে, ঘোষণা কেন্দ্রের

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : চলতি বাজেটে LIC-র শেয়ার নিয়ে নতুন কোনো ঘোষণা করতে পারে কেন্দ্র তা আগেই আন্দাজ করা হয়েছিল। আর সেই আন্দাজ মতোই বাজেটের দিন তা বাস্তবায়িত হলো। LIC-র শেয়ার খোলাবাজারে বিক্রি করা হবে ঘোষণা করা হলো কেন্দ্রের তরফ থেকে।

করোনাকালে দেশের অর্থনৈতিক পরিস্থিতি ব্যাপক ধাক্কা খেয়েছে। আর সেই পরিস্থিতি থেকে দেশকে ঘুরে দাঁড়ানোর জন্য কেন্দ্রের তরফ থেকে ভরসা করা হলো বেসরকারিকরণ এবং বিদেশি বিনিয়োগের উপর। যে কারণে বীমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের জন্য দরজা খুলে দিলো কেন্দ্র। আত্মনির্ভরতার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বাজেটে কেন্দ্রের এই সিদ্ধান্ত ঘোষণার পর এখন থেকে বীমা ক্ষেত্রে বিদেশী সংস্থাগুলি ৭৪ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারবে বলে জানানো হয়েছে। কেন্দ্র সরকারের তরফ থেকে মনে করা হচ্ছে এর ফলে বীমা ক্ষেত্রে নতুন জোয়ার আসবে। পাশাপাশি তৈরি হবে কর্মসংস্থানের সুযোগ। তবে কেন্দ্রের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হলেও বিদেশী সংস্থাগুলির উপর দেশের নাগরিকদের ভরসা এবং আমানতের নিরাপত্তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।

অন্যদিকে বীমা ক্ষেত্রে প্রতিযোগিতা আরও ত্বরান্বিত করার জন্য কেন্দ্রের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হলো LIC-র শেয়ার খোলাবাজারে বিক্রি করার। গত বছর বাজেটে লক্ষ্য করা গিয়েছিল LIC-র বিলগ্নিকরণের ঘোষণা। আর এবার খোলা বাজারে শেয়ার বিক্রি। কেন্দ্র মনে করছে এই সিদ্ধান্তের ফলে অনেকটাই আয় বাড়বে LIC-র।

অন্যদিকে মোদি সরকারের চলতি বাজেটে দুটি ব্যাঙ্ককে বেসরকারিকরণ করার সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়। যদিও কোন ব্যাঙ্ক তা এখনই জানানো হয়নি। পাশাপাশি বেসরকারিকরণ করার কথা ঘোষণা করা হলো বিপিসিএল, এয়ার ইন্ডিয়া ও পবনহংসকে। এমনকি বন্দর ব্যবস্থাও বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার ঘোষণা করা হয়েছে। আর এই বেসরকারিকরণের বিরোধিতায় সরব বিরোধী দলগুলি।