অনলাইনে বাসের পছন্দমতো সিট ও টিকিট বুকিং, নয়া অ্যাপ আনলো WBTC

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বাসে ভ্রমণের ক্ষেত্রে অনেক যাত্রিকেই বেছে নিতে দেখা যায় জানালার ধারের সিট। আর এই জানালার ধারের সিটের জন্য যাত্রীদের কন্ট্রাক্টরকে জিজ্ঞেস করতে হয় জানলার ধারে কোন সিট ফাঁকা আছে কিনা। আর তা না থাকলে অগত্যা অন্য সিটে বসে যাত্রা করতে হয়।

Advertisements

Advertisements

কিন্তু এবার যাত্রীদের এইসকল সুবিধার কথা মাথায় রেখে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন বা WBTC নিয়ে এলো এক নয়া অ্যাপ। যে অ্যাপের মাধ্যমে যাত্রীরা নিশ্চিন্তে অনলাইনে টিকিট বুক করতে পারবেন, পাশাপাশি আগাম পছন্দমতো বেছে নিতে পারবেন। বিনোদনমূলক সফর অথবা দূরপাল্লার বাতানুকূল বাস, বিশেষ ট্রাম ও জলযানে ভ্রমণ সব ক্ষেত্রেই এই অ্যাপের মাধ্যমে টিকিট বুক করা যাবে।

Advertisements

WBTC-এর তরফ থেকে যে নতুন অ্যাপটি আনা হয়েছে সেটি হলো WBTC Ticket Booking। অ্যাপটি জানুয়ারি মাসের ২৬ তারিখে লঞ্চ করা হয়েছে। গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোরে এই অ্যাপটি উপলব্ধ রয়েছে। অ্যাপটিকে ইন্সটল করার পর যাত্রীদের টিকিট বুক করার আগে একটি অ্যাকাউন্ট করে নিতে হবে। অ্যাকাউন্ট করার জন্য মোবাইল নম্বর এবং মোবাইল নম্বরে আসা ওটিপি নির্দিষ্ট জায়গায় দিতে হবে।

অ্যাকাউন্ট হয়ে যাওয়ার পর মোবাইল নম্বর অথবা ইমেল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে অ্যাপে লগইন করতে হবে। এরপর আপনি বাস অথবা অন্য যে যানের টিকিট বুক করতে চাইছেন সেটি বেছে নিয়ে অনায়াসে টিকিট বুক করতে পারবেন। টিকিট বুক করার সময় পছন্দমতো সাইট বেছে নেওয়ার সুযোগ রয়েছে।

WBTC সূত্রে জানা গিয়েছে, আপাতত ২২টি রুটকে সংযুক্ত করা হয়েছে নতুন এই অ্যাপের সাথে। যেগুলির মধ্যে উল্লেখযোগ্য বারাসত থেকে দীঘা, করুণাময়ী থেকে দীঘা, কলকাতা থেকে বোলপুর ও সিউড়ি, কলকাতা থেকে পুরুলিয়া, বারাসত থেকে আসানসোল, কলকাতা থেকে দুর্গাপুর এবং আসানসোল, কলকাতা থেকে জয়রামবাটি এবং কলকাতা থেকে মায়াপুর। আগামীদিনে রুট সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানা গিয়েছে। তবে এই অ্যাপে স্বল্প দূরত্বের রুটের রাজ্য পরিবহণ নিগমের বাসের টিকিট বুক করা যাবে না।

Advertisements