উচ্চমাধ্যমিক পাশেই ভারতীয় সেনাবাহিনীতে চাকরির সুযোগ, রইলো খুঁটিনাটি

নিজস্ব প্রতিবেদন : চাকরি ও দেশসেবা, দুটোই একসাথে হাসিল করার স্বপ্ন রয়েছে দেশের লক্ষ লক্ষ যুবকযুবতীর। আর সেই স্বপ্ন পূরণের সুযোগ এবার উচ্চমাধ্যমিক পাশদের সামনে। কারণ ভারতীয় সেনাবাহিনী তরফ থেকে সম্প্রতি সিপাহী ফার্মা পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এই শূন্যপদে নিয়োগের জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীদের আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করার জন্য এবং আবেদন সংক্রান্ত বিভিন্ন তথ্য জানার জন্য আবেদনকারীকে যেতে হবে http://joinindianarmy.nic.in/index.htm ওয়েবসাইটে। অনলাইনে আবেদন করার শেষ দিন ১৮ ই মার্চ।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা : সিপাহী ফার্মা শূন্য পদে নিয়োগের আবেদনের জন্য আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে উচ্চমাধ্যমিক পাশ। পাশাপাশি থাকতে হবে ৫৫ শতাংশ নম্বর পেয়ে ডি ফার্মা কোর্স। অন্যদিকে আবেদনকারীর রেজিস্ট্রেশন থাকতে হবে স্টেট ফার্মেসি কাউন্সিল অথবা ফার্মেসি কাউন্সিল অফ ইন্ডিয়ায়।

বয়সসীমা : ২০২১ সালের ১লা অক্টোবরের মধ্যে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছর। তবে তপশিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে পাঁচ বছর এবং অন্যান্য অনগ্রসর প্রার্থীদের ক্ষেত্রে তিন বছরে ছাড় রয়েছে।

নিয়োগ পদ্ধতি : শিক্ষাগত যোগ্যতা এবং শারীরিক মাপজোকের পর লিখিত পরীক্ষায় বসতে হবে চাকরিপ্রার্থীকে। সেই লিখিত পরীক্ষায় পাশ করার পরে যোগ্যতা অনুযায়ী শূন্যপদে নিয়োগ করা হবে।