একবার চার্জ করলেই ৭৫ কিমি, নতুন ইলেকট্রিক স্কুটি আনলো TVS

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের বাজারে দিন দিন পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় মানুষ এর থেকে নিস্তার পেতে ক্রমশ পরিবেশবান্ধব ইলেকট্রিক স্কুটারের দিকে ঝুঁকছেন। যে কারণে স্বাভাবিকভাবেই বাজারে বাড়ছে ইলেকট্রিক স্কুটার থেকে গাড়ির চাহিদা। আর এমত অবস্থায় গ্রাহকদের চাহিদা মেটাতে TVS নিয়ে এলো এমন একটি ইলেক্ট্রিক স্কুটি যা একবার চার্জ করলে ছুটবে ৭৫ কিলোমিটার।

TVS এর তরফ থেকে যে ইলেকট্রিক স্কুটিটি আনা হয়েছে তার নাম হলো iQube Electric। এই স্কুটিতে একাধিক নজরকাড়া বৈশিষ্ট্য এবং উন্নত প্রযুক্তির মিশ্রণ ঘটানো হয়েছে। পাশাপাশি এই স্কুটির গতিবেগও কম নয়। ঘন্টায় ৭৮ কিলোমিটার গতিবেগে ছোটার ক্ষমতা রাখে এই স্কুটিটি। ০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগ তুলতে এই স্কুটিতে সময় লাগবে মাত্র ৪.২ সেকেন্ড বলে দাবি করা হয়েছে সংস্থার তরফ থেকে।

iQube Electric স্কুটিতে রয়েছে ৪.৪ কিলোওয়াট শক্তিসম্পন্ন একটি বৈদ্যুতিক মোটর। 3 Li-ion ব্যাটারি রয়েছে এই স্কুটিতে। যেটি জল এবং ধুলোয় ক্ষতি হবে না। এই ব্যাটারীর মেয়াদ তিন বছরে ৫০ হাজার কিলোমিটার। আর এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে ৫ ঘন্টা।

এছাড়াও এই ইলেকট্রিক স্কুটিতে রয়েছে মাল্টি-সিলেক্ট, পাওয়ার মোডস, ইকোনমি, ডে-নাইট ডিসপ্লে, কি-পার্ক অ্যাসিস্ট, এলইডি হেডলাইট, টেল ল্যাম্প সহ আরও একাধিক বৈশিষ্ট। পাশাপাশি রয়েছে স্মার্ট নেভিগেশন সুবিধাও। যা ব্যবহারকারীরা মোবাইল অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন।

দাম : TVS-এর iQube Electric স্কুটির দাম সম্পর্কে জানা গিয়েছে, এর দাম এক লক্ষ ১৫ হাজার টাকা। তবে এই স্কুটি অগ্রিম হিসেবে বুকিং করা যেতে পারে মাত্র ৫ হাজার টাকায়।