ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে নয়া নিয়ম SBI-এর, না মানলেই জরিমানা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ATM থেকে গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে নয়া নিয়ম জারি করেছে। আর এই নিয়ম অনুযায়ী অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না থাকলে ATM থেকে টাকা তোলার চেষ্টা করা হলে সেই ট্রানজেকশন যদি ফেল হয় তাহলে জরিমানা গুনতে হবে গ্রাহকদের। যে কারণে এই গ্রাহকদের সতর্ক থাকতে হবে এবং জরিমানা এড়িয়ে চলতে হবে।

SBI-এর নতুন নিয়ম অনুসারে, যদি কোনো গ্রাহক ATM টাকা তোলার সময় যে টাকা তুলতে চাইছেন সেই টাকা যদি অ্যাকাউন্টে না থাকে তাহলে গ্রাহককে ২০ টাকা এবং তার সাথে GST জরিমানা দিতে হবে। এই জরিমানা করা হবে ট্রানজেকশন সফল না হওয়ার জন্য।

জরিমানা থেকে বাঁচার উপায়

জরিমানা থেকে বাঁচার জন্য গ্রাহকদের ATM থেকে টাকা তোলার আগে জানতে হবে তাদের অ্যাকাউন্টে কত টাকা রয়েছে। যদি জানা না থাকে তাহলে ফোন ব্যাঙ্কিং অথবা অন্যান্য মাধ্যমে আগে ব্যালেন্সের পরিমাণ জেনে নিতে হবে।

অ্যাকাউন্টের ব্যালেন্স জানার জন্য গ্রাহকরা মিসড কল অথবা টেক্সট ম্যাসেজ করতে পারেন 9223766666 নম্বরে। এছাড়াও নিজেদের স্মার্টফোনে ইন্সটল করে রাখতে পারেন SBI-এর নিজস্ব অ্যাপ SBI QUICK। এর পাশাপাশি UPI এবং নেট ব্যাঙ্কিং অথবা Yono অ্যাপের মাধ্যমে গ্রাহকরা ATM থেকে টাকা তোলার আগে নিজেদের ব্যালেন্স দেখে নিতে পারবেন।