নয়া শ্রম আইনে ওভারটাইম নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, খুশির খবর কর্মীদের জন্য

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রে মোদি সরকার দ্বিতীয়বারের জন্য সরকারে আসার পর একাধিক ক্ষেত্রে আইনে সংশোধন করেছে এবং করে চলেছে। যে সকল সংশোধনী আইনকে যেমন স্বাগত জানাতে দেখা যাচ্ছে একাংশকে ঠিক তেমনি আবার বিরোধিতায় সামিল হচ্ছেন অনেকে। তবে এসবের মাঝেই নয়া শ্রম আইনে ওভারটাইম নিয়ে খুশির খবর কর্মীদের জন্য।

দেশের কর্মসংস্কৃতির পরিবর্তন এবং স্বাস্থ্যকর করে তোলার জন্য বদ্ধপরিকর হয়েছে কেন্দ্র। সেই মোতাবেক সংশোধনী শ্রম আইনে কর্মীদের স্বাস্থ্য থেকে কাজের সময় ইত্যাদির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই শ্রম আইনের খসড়া থেকেই জানা যাচ্ছে, নতুন আইন অনুযায়ী শ্রমিকরা নির্দিষ্ট সময়ের বাইরে ১৫ মিনিট বেশি কাজ করলেই তা ওভারটাইম হিসাবে গণ্য করার পথে হাঁটতে চলেছে কেন্দ্র।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফ থেকে খুব শীঘ্রই এই নতুন শ্রম আইন ঘোষণা করা হবে। আর এই নতুন শ্রম আইনের নিয়মাবলী চালু হবে আগামী অর্থবর্ষ থেকেই। এমনটাই পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তবে চূড়ান্ত পর্যায়ে অর্থাৎ সব কিছু করার আগে বর্তমানে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। আর এই নতুন শ্রম আইন লাগু হওয়ার পর দেশের শ্রমজীবীদের আমূল পরিবর্তন ঘটবে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

জানা যাচ্ছে, নতুন শ্রম আইন লাগু হওয়ার পর ওভারটাইমের ক্ষেত্রে নতুন নিয়ম অনুযায়ী সংস্থাকে পেমেন্ট করতে হবে। এর আগে নির্দিষ্ট সময়ের বাইরে আধঘন্টা বেশি কাজ করলে তা ওভারটাইম হিসাবে ধরা হতো। পাশাপাশি নতুন এই শ্রম আইনে বলা হয়েছে সংস্থাগুলিকে তাদের সমস্ত কর্মচারীদের PF ও ESI-এর সুবিধা দিতে হবে। এক্ষেত্রে কোন সংস্থা তৃতীয় পক্ষ বা চুক্তিভিত্তিক নিয়োগের অজুহাত দেখিয়ে তা এড়িয়ে যেতে পারবে না।

[aaroporuntag]
অন্যদিকে নতুন শ্রম আইন অনুযায়ী শ্রমিকরা সপ্তাহে ৪ দিন কাজ করে ৩ দিন ছুটি পাওয়ার মতো সুযোগও পাবেন। সপ্তাহে কাজের সময় বেঁধে দেওয়া হতে পারে ৪৮ ঘন্টা।