টেস্ট ক্রিকেটে বিরল রেকর্ডের অধিকারী হলেন রবিচন্দ্রন অশ্বিন

Madhab Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতীয় ক্রিকেট দলে তিনিই যে এক নম্বর স্পিনার তা আবারও প্রমাণ করলেন রবিচন্দ্রন আশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে এমনটা প্রমাণের পাশাপাশি তিনি বিরল রেকর্ডের অধিকারীও হলেন। আর তার এমন রেকর্ড দ্বিতীয় টেস্টে ভারতকে যে তার দিকে অনেকটাই এগিয়ে দিলো।

রবিচন্দ্রন অশ্বিন তিন তিনবার এক টেস্টে পাঁচটি উইকেট এবং শতরানের অধিকারী হলেন। প্রথমবার তিনি এই রেকর্ড গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১১ সালে। দ্বিতীয়বারও তার রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই ২০১৬ সালে। আর এবার ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় বার।

প্রথম কোন ভারতীয় ক্রিকেটার হয়ে তিন তিনবার এই রেকর্ডের অধিকারী হলেন অশ্বিন। পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে অশ্বিনের ঝুলিতে এলো পাঁচটি টেস্ট সেঞ্চুরি। সপ্তম অথবা অষ্টম নম্বরে ব্যাট করতে নেমে এমন নজির অভাবনীয়।


[aaroporuntag]
রবিচন্দ্রন অশ্বিন প্রথমবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১১ সালের মুম্বই টেস্টে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি ১০৩ রান সংগ্রহ করেন। দ্বিতীয়বার ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নর্থ সাউন্ড টেস্টে ৭ উইকেট নেওয়ার পাশাপাশি ১১৩ রান সংগ্রহ করেছিলেন ব্যাট করতে নেমে। আর তৃতীয়বার ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাই টেস্টে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট করতে নেমে ১০৬ রান সংগ্রহ করলেন।