কোন পদ্ধতিতে কবে প্রার্থী তালিকা ঘোষণা করবে গেরুয়া শিবির

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভোটের দিন, দফা ঘোষণা হয়ে গেলেও আশ্চর্যজনকভাবে এবছর এখনো বঙ্গ রাজনীতির কোনো দলই নিজেদের প্রার্থী তালিকা সামনে আনে নি। যেখানে অন্যান্য বছর লক্ষ্য করা গেছে ভোট ঘোষণার দিন এই শাসকদল তৃণমূল নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করে দেয়। সেই জায়গায় চলতি বছর অবশ্যই ব্যতিক্রম।

যদিও বুধবার জানা যায় শাসকদল তৃণমূল দফায় দফায় নয়, বরং একসাথে ২৯৪টি বিধানসভারই প্রার্থী তালিকা ঘোষণা করবে শুক্রবার। আর এরপরই প্রশ্ন উঠছে রাজ্যের প্রধান বিরোধীদল গেরুয়া শিবির কোন পদ্ধতিতে কবে প্রার্থী তালিকা ঘোষণা করবে?

বিজেপির প্রার্থী তালিকা ঘোষণা করার আগে একাধিক পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। প্রার্থী তালিকা নিয়ে মুরলীধর সেন লেন এবং হেস্টিংস অফিসে দফায় দফায় আলোচনা হয়েছে। প্রার্থী হিসাবে যে নামগুলি উঠে এসেছে তাদের মধ্যে থেকে বেছে নিয়ে এক একটি আসনের জন্য চার থেকে পাঁচ জনের নাম রাখা হয়েছে। এখন সেই তালিকা গেছে দিল্লি। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

বুধবার রাতে দিল্লির উদ্দেশ্যে রওনা দেন দিলীপ ঘোষ, মুকুল রায়, শুভেন্দু অধিকারী, রাহুল সিনহা, অমিতাভ চক্রবর্তী, কৈলাস বিজয়বর্গীয় ও শিবপ্রকাশ। সেখানে আলোচনার মাধ্যমে চূড়ান্ত প্রার্থী তালিকা বেছে নেওয়ার পর তা প্রকাশ করা হবে। আর প্রার্থী তালিকা বেছে নেওয়ার ক্ষেত্রে সেই সকল ব্যক্তিদের গুরুত্ব দেওয়া হচ্ছে যারা নীতি ও আদর্শের বিচারে জেতার সম্ভাবনা রাখে তাদের।

[aaroporuntag]
জানা যাচ্ছে, শাসকদল তৃণমূল কংগ্রেসের মতোই গেরুয়া শিবিরও আগামী শুক্রবার তাদের প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে। তবে পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণার পথে হাঁটছে না বিজেপি এটাও জানা যাচ্ছে। বরং তারা প্রথম দুই দফার প্রার্থী তালিকা ঘোষণার পথেই হাঁটবে। আর এমনটা হলে ৬০ টি আসনের প্রার্থীদের নাম সামনে আসবে।